শনিবার, ১৪ ডিসেম্বর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
খাদ্য ঝুঁকিতে আফ্রিকার তিন কোটি মানুষ
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Tuesday, 3 September, 2019 at 9:09 PM
খাদ্য ঝুঁকিতে আফ্রিকার তিন কোটি মানুষআফ্রিকা মহাদেশের সাতটি দেশের প্রায় ৩ কোটি মানুষের খাদ্য নিরাপত্তা নেই। খাদ্য নিরাপত্তা ও উন্নয়ন নিয়ে কাজ করা ইন্টারগভার্নমেন্টাল অথোরিটি অন ডেভেলপমেন্ট এবং ফুড সিকিউরিটি ইনফরমেশন নেটওয়ার্ক নামের দুটি সংস্থা মঙ্গলবার এই তথ্য জানিয়েছে।
সংস্থা দুটির প্রতিবেদনে বলা হয়, ওই অঞ্চলের ২ কোটি ৭০ লাখ মানুষ খাদ্য ঝুঁকিতে রয়েছে যা বিশ্বের মোট সংখ্যার ২৪ শতাংশ। জিবুতি, ইথিওপিয়া, কেনিয়া, সোমালিয়া, সুদান, দক্ষিণ সুদান এবং উগান্ডায় এই ঝুঁকি তীব্র আকার ধারণ করেছে। সংস্থা দুটি জানায়, জলবায়ু পরিবর্তন, সহিংসতা এবং অর্থনৈতিক অস্থিতিশীলতার কারণে পূর্ব আফ্রিকায় এই ঝুঁকি তৈরি হয়েছে।
২০১৮ সালে সবচেয়ে ঝুঁকির মুখে ছিল ইথিওপিয়া। তাদের ৮১ লাখ মানুষ খাদ্য ঝুঁকিতে রয়েছে। এরপরই আছে সুদান (৬২ লাখ) ও দক্ষিণ সুদান (৬১ লাখ)। প্রতিবেদনে বলা হয়, দক্ষিণ সুদানে প্রতি ১০ জনের ছয়জনেরই জরুরি সহায়তা প্রয়োজন। তাদের খাদ্য ও পুষ্টি প্রয়োজন। আর সোমালিয়ায় প্রতি পাঁচজনে একজন খাদ্য ঝুঁকিতে রয়েছে।
সংস্থাটির নির্বাহী পরিচালক মাহবুব মালিম বলেন, ‘আমি সদস্য রাষ্ট্র এবং বিশেষ দপ্তরগুলোকে জলবায়ু পরিবর্তন মোকাবিলা, সহিংসতা দমন এবং টেকসই শান্তি অর্জনে বিনিয়োগের আহ্বান জানাই। এতে করে ক্ষুধা ও অপুষ্টিজনিত সমস্যা সমূলে উৎপাটন হবে।
 



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft