সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
দেয়াল গড়তে ৩৬০ কোটি ডলার পেলেন ট্রাম্প
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Thursday, 5 September, 2019 at 9:09 PM
দেয়াল গড়তে ৩৬০ কোটি ডলার পেলেন ট্রাম্পমেক্সিকো সংলগ্ন সীমান্তে দেয়াল গড়তে ৫৭০ কোটি ডলার চেয়েছিলেন ট্রাম্প। কংগ্রেসের অনুমোদন পাননি। তবে দেয়াল গড়ার কাজে ৩৬০ কোটি ডলার জোগাড় হয়ে গেছে। সামরিক খাত থেকে ব্যয় কমিয়ে এই অর্থ দিচ্ছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন।
ডিফেন্স সেক্রেটারি মার্ক এসপার জানিয়েছেন, সীমান্তে দেয়াল তুলতে খরচ করার জন্য সেনাবাহিনীর ১২৭টি প্রকল্প থেকে এই ৩৬০ কোটি ডলার অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগন। যুক্তরাষ্ট্রের দক্ষিণে ২৮২ কিলোমিটার (১৭৫ মাইল) দীর্ঘ এ দেয়াল গড়ার জন্য পাঁচ দশমিক সাত বিলিয়ন, অর্থাৎ ৫৭০ কোটি ডলার চেয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। কংগ্রেসের সংসদ সদস্যরা তাতে অনুমোদন না দেয়ায় গত ফেব্রুয়ারিতে তিনি ‘জাতীয় জরুরি অবস্থা’ ঘোষণা করেন।
সেনাবাহিনীর ১২৭টি প্রকল্প থেকে টাকা সরিয়ে দেয়াল নির্মাণে ব্যয়ের অনুমোদনের কথা জানিয়ে সেনেটের আর্মড সার্ভিসেস কমিটিকে একটা চিঠি লিখেছেন মার্ক এসপার। সেখানে তিনি বলেন, ‘জাতীয় জরুরি পরিস্থিতিতে সেনাবাহিনীকে সহায়তা করার জন্য দেয়াল নির্মাণের প্রকল্প বাস্তবায়ন প্রয়োজন’ আর সে কারণেই পেন্টাগন এ অর্থ অনুমোদন করেছে।
সেনাবাহিনীর অনেকগুলো প্রকল্পের টাকা এভাবে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল গড়ায় ব্যয় করার সিদ্ধান্তকে ভালো চোখে দেখছেন না ডেমোক্র্যাটরা। ডেমোক্র্যাট নেতা চাক শুমার বলেছেন, ‘এটি (অর্থ অনুমোদন) সেনাবাহিনীর সদস্যদের গালে থাপ্পড়’। তিনি জানান, তার দল দেয়াল গড়ায় অর্থ ব্যয়ের কঠোর বিরোধিতা করবে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft