সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
তেহরানে ৪০ হাজার কোটি ডলার বিনিয়োগ করছে বেইজিং
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Thursday, 5 September, 2019 at 9:09 PM
তেহরানে ৪০ হাজার কোটি ডলার বিনিয়োগ করছে বেইজিংমধ্যপ্রাচ্যের তেল সমৃদ্ধ দেশ ইরানে এবার ৪০ হাজার কোটি ডলার বিনিয়োগ করতে যাচ্ছে এশিয়ার পরাশক্তি চীন। তেহরান ও বেইজিং মধ্যকার ২০১৬ সালে যে ২৫ বছরের জন্য বিনিয়োগ চুক্তি হয়েছিল; মূলত তা-ই হালনাগাদ করণের অংশ হিসবে বিনিয়োগের উদ্যোগ বলে দাবি শিল্প সংক্রান্ত মাসিক প্রকাশনা পেট্রোলিয়াম ইকোনোমিস্টের।
ইরানি গণমাধ্যম 'পার্সটুডে' জানায়, গত মাসের শেষ দিকে ইসলামি প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ চীন সফর করেন। যেখানে তিনি চীনা প্রতিনিধিদের সঙ্গে চুক্তিটি হালনাগাদ করেন। তখন চীনের পররাষ্ট্রমন্ত্রী এবং স্টেট কাউন্সিলর ওয়াং ই তেহরানকে একটি 'কম্প্রিহেনসিভ স্ট্র্যাটেজিক পার্টনার' বলেও অভিহিত করেছিলেন।
বিশ্লেষকদের মতে, দেশ দুটির মধ্যে হওয়া নতুন এই চুক্তির ফলে বিশ্বে তেল ও গ্যাস ক্ষেত্রে একটি বড় ধরনের ভারসাম্য প্রতিষ্ঠার পাশাপাশি আন্তর্জাতিক তেল-গ্যাস শিল্পে বিরাট একটা পরিবর্তন আসবে। যদিও চীন ও ইরানের মধ্যে চুক্তিটি বাস্তবায়নে কোনো মার্কিন ডলার ব্যবহৃত হবে না।
চীন এবার যে চল্লিশ হাজার কোটি ডলার বিনিয়োগ করবে তার মধ্যে ২৮ হাজার কোটি ডলার ইরানের তেল গ্যাস এবং পেট্রোকেমিক্যাল শিল্পের উন্নয়নে খরচ করা হবে; আর বাকি ১২ হাজার কোটি ডলার দেশটির পরিবহন এবং ম্যানুফ্যাকচারিং অবকাঠামো গড়ে তোলার জন্য ব্যয় হবে। তাছাড়া এই বিনিয়োগের বেশিরভাগ অর্থই প্রথম পাঁচ বছরে ব্যয় করা হবে। মূলত এরপর বেশ কয়েক ধাপে প্রয়োজন অনুসারে বাকি অর্থ বিনিয়োগ করা হবে।
উল্লেখ্য, পেট্রোলিয়াম ইকোনমিস্টকে গোটা বিশ্বের জ্বালানি শিল্প প্রকাশনার ক্ষেত্রে ভীষণ সম্মানজনক একটি ম্যাগাজিন হিসেবে গণ্য করা হয়। মূলত এর অত্যন্ত মূল্যবান বিশ্লেষণ তাদের কার্যক্রমে প্রকাশিত হয়ে থেকে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft