সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
ইতিহাস গড়ার স্বপ্নভঙ্গ, কান্না থামাতে বিজ্ঞানীদের ‘সান্ত্বনা’ দিলেন মোদি!
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Saturday, 7 September, 2019 at 5:08 PM
ইতিহাস গড়ার স্বপ্নভঙ্গ, কান্না থামাতে বিজ্ঞানীদের ‘সান্ত্বনা’ দিলেন মোদি!ভারতের স্বপ্ন ‌আপাতত অপূর্ণই রয়ে গেল। নির্ধারিত সময় মেনেই চন্দ্রপৃষ্ঠের দিকে আগালেও শেষমুহুর্তে ‘চন্দ্রযান-২’ এর ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।
এতে ভেঙ পড়েন ভারতের মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) বিজ্ঞানীরা। তাদের ‘সান্ত্বনা’ দিয়ে উজ্জীবিত করলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
নরেন্দ্র মোদি বিজ্ঞানীদের বলেন, এটা জীবনের উত্থান ও পতন। এটা কম কৃতিত্ব নয়। আমি আপনাদের অভিন্দন জানাই। আপনারা সবাই দেশ, বিজ্ঞান ও মানুষের জন্য দারুণ কাজ করেছেন, সবরকমভাবে আমি আপনাদের সঙ্গে রয়েছি, সাহসের সঙ্গে এগিয়ে চলুন।
মোদি আরও বলেন, আগামী দিনেও ভারত মহাকাশে বিক্রম দেখবে। তাঁর কথায় , ভবিষ্যতে অভিযান করব। আমি আপনাদের পাশে। হিম্মত রাখুন। আপনাদের সাহসে দেশ আরও আনন্দ করবে।
ভারতজুড়ে একশ’ কোটির বেশি মানুষের চোখ ছিল এই অভিযানের শেষ মুহূর্তের প্রতি। চন্দ্রযান-২ এর ল্যান্ডারের চাঁদে নামার দৃশ্য দেখতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উপস্থিত ছিলেন বেঙ্গালুরুর শ্রীহরিকোটায় ভারতের মহাকাশ গবেষণা সংস্থা বা ইসরোর সদর দপ্তরে।
মধ্যরাতে বেঙ্গালুরুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইসরোর কন্ট্রোলরুমে বসে চাঁদে নামার অভিযান সরাসরি দেখছিলেন। তাঁকে পরিস্থিতি সম্পর্কে জানান ইসরোর বিজ্ঞানীরা।
প্রথম দেশ হিসেবে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করে প্রথম দেশের স্বীকৃতি পাওয়ার আশায় ছিল ভারত। তবে শেষমেশ মিশন সফলের বার্তা দিতে পারেনি ইসরোর বিজ্ঞানীরা।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft