শনিবার, ১৬ নভেম্বর, ২০১৯
ওপার বাংলা
ক্ষমতা থাকলে রাজ্যের এক জনের গায়ে হাত দিয়ে দেখাও : মমতা
কাগজ ডেস্ক :
Published : Friday, 13 September, 2019 at 8:22 PM
ক্ষমতা থাকলে রাজ্যের এক জনের গায়ে হাত দিয়ে দেখাও : মমতাপশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় হুঁশিয়ারি দিয়ে বলেছেন, প্রাণ থাকতে এ রাজ্যে জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) তৈরি করতে দেব না। ক্ষমতা থাকলে এই রাজ্যের এক জনের গায়ে হাত দিয়ে দেখাও।
বৃহস্পতিবার কলকাতার শ্যামবাজার পাঁচ মাধার মোড়ে এক সমাবেশে তিনি কথা বলেন।
নাগরিকপঞ্জি করে রাজ্যের প্রায় দু’কোটি মানুষকে দেশছাড়া করার যে হুমকি বিজেপি নেতারা দিচ্ছেন, তার বিরুদ্ধে লড়াইয়ের ডাক দিয়ে মমতা বলেন, পারলে একজন লোকের গায়ে হাত দিয়‌ে দেখাও! এজেন্সি কোথায় থাকে আর মানুষ কোথায় থাকে দেখে নিও ভাল করে।
অসমে নাগরিকপঞ্জিতে ১৯ লক্ষ লোকের নাম বাদ দেওয়ার প্রসঙ্গে মমতা বলেন, আসামে লক্ষ লক্ষ পুলিশ দিয়ে মুখ বন্ধ করতে পারলেও এখানে আমাদের মুখ বন্ধ করা অত সহজ হবে না। এখানে পুলিশ আনলে পাল্টা জবাব দিবো।
মমতা প্রশ্ন তোলেন, আমি স্বাধীন দেশের নাগরিক। কয়বার আমাকে পরাধীন হতে হবে? এখন কেন প্রমাণ দিতে হবে আমি এ দেশের নাগরিক কি না?
তিনি বলেন, যারা বাংলায় বাস করেন, তারাই বাংলার নাগরিক। যে যে ভাষায় কথা বলেন, সেটাই তার বৈশিষ্ট্য।
অন্যদিকে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের হুমকি দিয়ে বলেছিলেন, ২ কোটি বাংলাদেশি এখানে ঢুকেছে। পশ্চিমবঙ্গকে করিডর করে গোটা দেশে বাংলাদেশিরা ছড়িয়ে পড়ছে। এদের তাড়িয়েই ছাড়ব। পশ্চিমবঙ্গে নাগরিকপঞ্জি হবেই।
তার এমন বক্তব্যে মমতার বলেছে, দেখি কতজনকে জেলে ঢোকাতে পারো! দেখি কত বড় জেল তৈরি করতে পার! আমি বেঁচে থাকতে তো এনআরসি হতে দেবই না। আর আমার মৃত্যুর পরেও চার প্রজন্ম তৈরি। তারাও কোনওভাবেই তোমাদের এনআরসি করতে দেবে না।
এনআরসি বন্ধ করার আন্দোলনে সকলকে তৃণমূলের সঙ্গে থাকার আহ্বান জানিয়ে মমতার বলেন, বিজেপির টাকা আর এজেন্সির বিরুদ্ধে লড়তে পারে একমাত্র তৃণমূল। এখানে সিপিএম, কংগ্রেসের অস্তিত্ব নেই। কে কোন দল করেন, ভুলে যান। আমি চাই, এ লড়াইয়ে ছাত্র-যুবকরা এগিয়ে আসুক।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft