বুধবার, ২৩ অক্টোবর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
বিক্ষোভে উত্তাল হংকং
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Sunday, 15 September, 2019 at 7:48 PM
বিক্ষোভে উত্তাল হংকংপ্রত্যর্পণ বিল প্রত্যাহারের দাবিতে দুই মাস আগে শুরু হওয়া বিক্ষোভে উত্তাল হংকংয়ের রাজপথ। বিক্ষোভকারীদের সঙ্গে দফায় দফায় পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়ার এক পর্যায়ে পুলিশ বিক্ষোভকারীদের ওপর লাঠিচার্জ করে। এ ঘটনায় বিক্ষোভকারীরা প্রেটোল বোমা নিক্ষেপ করেছে বলে দেশটির পুলিশ কর্তৃপক্ষ থেকে অভিযোগ করা হয়।
আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, রোববার (১৫ সেপ্টেম্বর) সকালে ব্রিটিশ কনস্যুলেটের বাইরে বিক্ষোভকারীরা সমবেত হয়। তারা যুক্তরাজ্যের রানির কাছে সাহায্যের আবেদন জানিয়ে 'গড সেভ দ্য কুইন' গান করেন এবং ইউরোপীয় ইউনিয়নের পতাকা উত্তোলন করেন। এর আগে ৮ সেপ্টেম্বর বিক্ষোভকারীরা যুক্তরাষ্ট্রের জাতীয় সংগীত 'দ্যা স্টার-স্পাংগ্লেড ব্যানার' গেয়ে ট্রাম্পের কাছে সাহায্যের আবেদন করেন। মার্কিন দূতাবাস প্রধানের কার্যালয়ের সামনে সমবেত হয়ে বিক্ষোভকারীরা 'হংকংয়ের জন্য যুদ্ধ কর ও আমাদের পাশে দাঁড়াও' বলে স্লোগান দেন।
বিক্ষোভকারীরা এখনও 'ওয়ান কান্ট্রি, টু সিস্টেম ডেড' স্লোগান ধরে তারা বিক্ষোভ চালিয়ে যাচ্ছে। কেউবা 'ফ্রি হংকং' বলে স্লোগান মিছিল শুরু করেছেন।
বিক্ষোভকারীদের একজন বার্তা সংস্থা রয়টার্সকে বলেন 'যুক্তরাজ্যের কাছে আমাদের অধিকার আদায়ের জন্য সাহায্যের আবেদন জানাচ্ছি।'
এদিকে হংকংয়ের এ পরিস্থিতিতে যেন অন্য কেউ মাথা না ঘামায় সে বিষয়ে অনেক আগেই সতর্ক করেছে চীন। এমনকি এটি সম্পূর্ণভাবে চীন ও হংকংয়ের অভ্যন্তরীণ বিষয় বলেও জানানো হয়। তবে হংকংয়ের এ বিক্ষোভ মিছিল বিপরীত কথা জানান দিচ্ছিল। যেখানে হাজারও বিক্ষোভকারীরা ট্রাম্প ও যুক্তরাজ্যের রানির কাছে সাহায্যের আবেদন করেছে। শুধু তাই নয় সম্প্রতি 'হংকংয়ের মানবাধিকার ও গণতন্ত্র' আইনটি পাশ করার একটি প্রস্তাব দেওয়ার জন্য মার্কিন প্রেসিডেন্টকে অনুরোধ করেন তারা।  একইসঙ্গে যুক্তরাজ্যের রানির কাছে সাহায্যের আবেদন জানান। 



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft