রবিবার, ১৭ নভেম্বর, ২০১৯
জাতীয়
রোহিঙ্গা সংকট:
যুক্তরাষ্ট্র ৪৫৫২ কোটি টাকা সহায়তা দিয়েছে
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 17 September, 2019 at 3:09 PM
যুক্তরাষ্ট্র ৪৫৫২ কোটি টাকা সহায়তা দিয়েছে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের সার্বিক জীবনমান উন্নয়নে এখন পর্যন্ত ‍যুক্তরাষ্ট্র সরকার ৪ হাজার ৫৫২ কোটি ৮ লাখ টাকা মানবিক অর্থ সহায়তা দিয়েছে বলে ঢাকাস্থ মার্কিন দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
সেনা নিপীড়নের মুখে সীমান্ত ও সাগর পাড়ি দিয়ে ২০১৭ সালের ২৫ আগস্টের পর থেকে নতুন করে ৭ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশের দক্ষিণাঞ্চলের জেলা কক্সবাজারে আশ্রয় নেয়। গেল দুই বছরে ভিটেহারা এই রোহিঙ্গাদের সহায়তায় যুক্তরাষ্ট্রের অবস্থান বিশ্বের শীর্ষে।
ঢাকাস্থ মার্কিন দূতাবাসের ওই প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, চলমান রোহিঙ্গা সংকট সমাধান না হওয়া পর্যন্ত তাদের মৌলিক চাহিদা পূরণে যুক্তরাষ্ট্র সরকার এই আর্থিক সহায়তা অব্যাহত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।
বিজ্ঞপ্তিতে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলারের সম্প্রতি কক্সবাজার সফরের বিষয়টি উল্লেখ করে বলা হয়, যুক্তরাষ্ট্র সরকারের তহবিল পায় এমন সংস্থাসমূহের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করেছেন মিলার। তিনি রোহিঙ্গা শরণার্থী ও তাদের আশ্রয় দেয়া স্থানীয় মানুষদের সহায়তা দিতে সংস্থাসমূহের প্রতিনিধিদের প্রতিনিধিদের প্রতি আহ্বান জানিয়েছন।
এদিকে রোহিঙ্গাদের কারণে কক্সবাজারের স্থানীয় মানুষের অসুবিধে যেমন হচ্ছে, আবার সুবিধাও হচ্ছে। কারণ, রোহিঙ্গাদের বাড়তি চাপ থাকায় স্বাস্থ্যসেবা সম্প্রসারণ এবং অর্থনৈতিক কাজ ও শিক্ষার সুযোগ বাড়াতে যুক্তরাষ্ট্র কক্সবাজারের স্থানীয় বাংলাদেশিদের অর্থ সহায়তা দিচ্ছে। এই সহায়তা স্থানীয়দের সার্বিক জীবনমান উন্নয়নেও ভূমিকা রাখবে।
এমনকি যুক্তরাষ্ট্রের এই সহায়তা বর্ষা ও ঘূর্ণিঝড় মোকাবিলায় বাংলাদেশ সরকারের প্রস্তুতি, অবকাঠামো ও আশ্রয়নের কাজেও সহায়তা যোগায় বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।
স্বাধীনতা পরবর্তী ১৯৭১ সাল থেকে এ পর্যন্ত বাংলাদেশকে ৫৮ হাজার ৮০০ কোটি টাকা অর্থ সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র। এর মধ্যে শুধুমাত্র ২০১৮ সালেই ইউএসএআইডি’র মাধ্যমে বাংলাদেশকে ১ হাজার ৮৩৯ কোটি টাকা দিয়েছে যুক্তরাষ্ট্র।
মার্কিন দূতাবাসের ওই প্রেস বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, রোহিঙ্গাদের বাড়তি চাপে স্থানীয় জনগোষ্ঠী ও বাংলাদেশ সরকারের যে চ্যালেঞ্জ তা মার্কিন সরকার উপলব্ধি করতে পারছে। তারপরও বিপদের দিনে হৃদয় ও সীমান্ত উন্মুক্ত করে দিয়ে বাংলাদেশ যে উদারতা ও মানবিকতার পরিচয় দিয়েছে উদাহরণতুল্য বলে মনে করে যুক্তরাষ্ট্র।
রোহিঙ্গা সংকট মোকাবিলা ও সমাধানে যুক্তরাষ্ট্র বরাবরের মতো বাং লাদেশের পাশে থাকবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft