শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
সৌদির গোপন পরমাণু কর্মসূচি নিয়ে উদ্বিগ্ন ইরান
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Tuesday, 17 September, 2019 at 9:12 PM
সৌদির গোপন পরমাণু কর্মসূচি নিয়ে উদ্বিগ্ন ইরানসৌদি আরবের গোপন পরমাণু কর্মসূচি ও মধ্যপ্রাচ্যের ওপর এর নেতিবাচক প্রভাবের ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছে ইরান। গতকাল (সোমবার) অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’র এক বৈঠকে ভিয়েনায় নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি কাজেম গারিবাবাদি এ উদ্বেগ প্রকাশ করেন।
তিনি বলেন, সৌদি আরব বর্তমানে এমন একটি পরমাণু কর্মসূচি পরিচালনা করছে যা আন্তর্জাতিক সমাজের কাছে সম্পূর্ণ অস্পষ্ট। গরিবাবাদি বলেন, আন্তর্জাতিক সমাজ যে সামরিক কাজে পরমাণু তৎপরতা মেনে নেবে না এবং সন্ত্রাসী গোষ্ঠীগুলোর কাছে রেডিও অ্যাকটিভ পদার্থ চলে যাওয়ার ব্যাপারে যে তারা উদ্বিগ্ন সেকথা রিয়াদকে বুঝিয়ে দিতে হবে।
কাতারের সঙ্গে নিজের সীমান্তে খাল খননের যে পরিকল্পনা সৌদি আরব করেছে সে বিষয়ের প্রতি ইঙ্গিত করে ভিয়েনায় নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি বলেন, এই খালের একাংশ পারমাণবিক বর্জ্য নিক্ষেপের কাজে ব্যবহার করবে সৌদি আরব।
কিন্তু এই দায়িত্বজ্ঞানহীন কাজের ফলে শুধু সৌদি নাগরিকরা ক্ষতিগ্রস্ত হবে না বরং এর ফলে গোটা মধ্যপ্রাচ্যের মানুষের নিরাপত্তা হুমকির মুখে পড়েব। গারিবাবাদি বলেন, যেসব দেশ সৌদি আরবকে পরমাণু বিদ্যুৎ উৎপাদনে সহযোগিতা করছে সেসব দেশের উচিত পরমাণু তৎপরতার ক্ষেত্রে নিরাপত্তা ইস্যুগুলো বাস্তবায়নে রিয়াদের ওপর চাপ সৃষ্টি করা। তিনি বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সৌদি আরবের সঙ্গে সহযোগিতা জোরদার করার ক্ষেত্রে অর্থনৈতিক লাভটাকেই বিবেচনায় নিয়েছেন কিন্তু নিরাপত্তাগত বিষয়টিতেও তার নজর দেয়া উচিত ছিল।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft