বুধবার, ১৩ নভেম্বর, ২০১৯
জাতীয়
জনসংখ্যার উন্নয়ন নারী উন্নয়ন থেকে আলাদা নয় : স্পিকার
কাগজ ডেস্ক :
Published : Wednesday, 18 September, 2019 at 9:08 PM
জনসংখ্যার উন্নয়ন নারী উন্নয়ন থেকে আলাদা নয় : স্পিকারজাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, জনসংখ্যার উন্নয়ন এবং নারী উন্নয়ন প্রকৃতপক্ষে আলাদা কোনো বিষয় নয়। নারীরা হলো উন্নয়নের দূত।
বুধবার (১৮ সেপ্টেম্বর) ‘কনসাল্টেশন মিটিং অন দ্য নাইরোবি সামিট অন আইসিপিডি ২৫ অ্যাক্সেলারেটিং দ্য প্রোমিজ’ শীর্ষক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
জাতীয় সংসদ ভবনের শপথ কক্ষে আয়োজিত এই অনুষ্ঠানে স্পিকার বলেন, মিশরে ২৫ বছর পূর্বে ১৭৯ দেশের সম্মতিতে ইন্টারন্যাশনাল কনফারেন্স অন পপুলেশন অ্যান্ড ডেভোলপেমন্ট (আইসিপিডি) প্রোগ্রাম অন অ্যাকশন গ্রহণ করা হয়। আগামী নভেম্বরে নাইরোবিতে আইসিপিডির ২৫ বছর পূর্তি অনুষ্ঠিত হবে।
তিনি বলেন, এসডিজি এবং আইসিপিডির লক্ষ্যসমূহ এক ও অভিন্ন–মানব কল্যাণই যার মূল লক্ষ্য। এ লক্ষ্য অর্জনে সবাইকে এক সঙ্গে কাজ করতে হবে। এ ক্ষেত্রে বাংলাদেশ পার্লামেন্ট রোল মডেল হতে পারে। ২০৩০ সালের মধ্যে এসডিজি লক্ষ্য অর্জনে সরকার প্রতিশ্রুতিবদ্ধ।
ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, সংসদ সদস্যরা জনসংখ্যার উন্নয়নে কাজ করে চলেছেন। প্রত্যেক নির্বাচনি এলাকায় সংসদ সদস্যের মাধ্যমে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পার্লামেন্টরিয়ান অন পপুলেশন অ্যান্ড ডেভলপমেন্টের (বিএপিপিডি) আওতায় বাল্যবিবাহ রোধ, মাতৃমৃত্যু হ্রাস ও যুব উন্নয়নে জাতীয় সংসদ অগ্রণী ভূমিকা পালন করছে। স্বাস্থ্য খাতে বাংলাদেশের সফলতার উদাহরণ বিশ্বব্যাপী সমাদৃত।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft