মঙ্গলবার, ২০ অক্টোবর, ২০২০
শিক্ষা বার্তা
কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার অবদান শীর্ষক সেমিনারে শিক্ষা সচিব
মানুষকে সম্পদে পরিণত করতে কারিগরি শিক্ষার বিস্তার ঘটাতে হবে
কাগজ সংবাদ :
Published : Saturday, 21 September, 2019 at 6:24 AM
মানুষকে সম্পদে পরিণত করতে কারিগরি শিক্ষার বিস্তার ঘটাতে হবেশিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দীন আহমেদ বলেছেন, আমাদের দেশে মানুষ বেশি, সম্পদ কম। সেই মানুষকেই সম্পদ হিসেবে রূপান্তরের সময় এসেছে। এ ক্ষেত্রে কারিগরি শিক্ষার কোনো বিকল্প নেই। অন্যান্য দেশ কারিগরি শিক্ষার কারণে অনেক এগিয়েছে। বর্তমানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাই কারিগরি শিক্ষায় সর্বাধিক গুরুত্ব দিয়েছেন। ২০২১ সালে সকল স্কুল ও মাদ্রাসায় কারিগরি শিক্ষামূলক বিষয় বাধ্যতামূলক করা হবে।
তিনি আরো বলেন, দেশের প্রতিটি উপজেলায় পলিটেকনিক কলেজ হবে। এছাড়াও বেসরকারি পলিটেকনিকগুলোকে সরকারিকরণের চিন্তাও রয়েছে। এ শিক্ষার বিস্তারে সর্বস্তরের সচেতনতা এবং আগ্রহ সৃষ্টিতে যতœশীল হতে আহবান জানান তিনি।
শুক্রবার যশোর পলিটেকনিক ইনস্টিটিউটের উদ্যোগে এসডিজি অর্জনে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার অবদান শীর্ষক সেমিনার ও মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। কলেজ অডিটোরিয়ামে সকালে এ আয়োজন করা হয়। যশোর পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ জিএম আজিজুর রহমানের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত সচিব (মাদ্রাসা) মাশুক মিয়া, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত সচিব ও মহাপরিচালক সফিউদ্দিন আহমদ, কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ডক্টর মুরাদ হোসেন মোল্লা ও যশোর জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ।
সেমিনারে  টেকসই লক্ষ্যমাত্রা অর্জনে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণঃ চলমান ও আগামীর চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয় শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন যশোর সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজের অধ্যক্ষ ডক্টর সৈয়দ আব্দুল আজিজ।  
বক্তরা আরো বলেন, মাদরাসা শিক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি শিক্ষা মাধ্যম। মাদরাসা শিক্ষায় যদি কারিগরি শিক্ষা অন্তর্ভুক্ত থাকে তাহলে মাদরাসার শিক্ষার্থীরা জনশক্তি হিসেবে দেশের উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। সেদিক বিবেচনায় বিভিন্ন ফলপ্রসু চিন্তা করা হচ্ছে। যশোরের বিভিন্ন কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান ও মাদরাসা প্রধান এবং  শিক্ষকগণ সেমিনারে অংশগ্রহণ করেন।  




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft