বৃহস্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯
তথ্য ও প্রযুক্তি
গুগলে যে ১০ টি বিষয় সার্চ করবেন না
কাগজ ডেস্ক :
Published : Monday, 23 September, 2019 at 6:45 AM
গুগলে যে ১০ টি বিষয় সার্চ করবেন নাকম্পিউটার কিংবা স্মার্টফোনের ব্রাউজারে গিয়ে যেকোনো তথ্যের জন্য গুগলে সার্চ করা এখন অভ্যাসে পরিণত হয়েছে। গুগলে ডিকশনারি থেকে চিকিৎসা বিজ্ঞান পর্যন্ত সবকিছুই আঙ্গুলের ডগায়।
কিন্তু গুগল নিজে থেকে এসব কনটেন্ট তৈরি করে না বরং অন্যদের খোলা সাইটগুলো তার সার্চ ইঞ্জিনে দেখায়। তাই গুগলের সার্চ রেজাল্টে যা ই আসে তা ই সত্যি কিংবা তথ্যনির্ভর এমনটা বিশ্বাস করা বোকামি।
গুগলে যে ১০ টি বিষয় সার্চ করবেন না
অনলাইন ব্যাংকিং ওয়েবসাইট
অনলাইন ব্যাংকিংয়ের জন্য আপনার ব্যাংকের নাম দিয়ে গুগলে সার্চ করবেন না। কারণ হ্যাকাররা ফিশিং লিংক দিয়ে ইউজারদের বিভ্রান্ত করে টাকা হাতিয়ে নেয়। তাই ব্যাংকের সঠিক ‘ইউআরএল’ অথবা ব্যাংক কর্তৃপক্ষ থেকে দেওয়া সাইটের ঠিকানা না হলে সেই সাইটে প্রবেশ করবেন না।
কাস্টমার কেয়ারের নাম্বার সার্চ গুগলে কাস্টমার কেয়ারের নাম্বার খুঁজবেন না। কারণ হ্যাকাররা ভুয়া বিজনেস প্রোফাইল ব্যবহার করে এবং ভুয়া নাম্বার দিয়ে মানুষকে প্রতারিত করে। গুগলে কাস্টমার কেয়ারের নাম্বার সার্চ করা একটি সচরাচর বিষয় হয়ে দাঁড়িয়েছে।
সফটওয়্যার বা অ্যাপ সার্চ
ফোনে সফটওয়্যার বা অ্যাপ ডাউনলোড করতে হলে সরাসরি নির্ধারিত স্টোর থেকে ডাউনলোড করুন। যেমন: গুগলের প্লে স্টোর, স্যামসাং অ্যাপ এবং আইফোনের জন্য অ্যাপ স্টোর। গুগলে সার্চ করে অ্যাপ ডাউনলোডে ভুয়া অ্যাপ অথবা ম্যালওয়্যার ছড়াতে পারে।
চিকিৎসা বা রোগের লক্ষণ
এই কি ওয়ার্ড দিয়েও গুগলে অসংখ্য সার্চ করা হয়। কিন্তু ডাক্তারের পরামর্শ না মেনে গুগলের তথ্যের উপর নির্ভর করে ওষুধ কেনা বা রোগ নির্ধারণ করা নির্ঘাত বোকামি। তাই সঠিক সময়ে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।
শেয়ার বাজারে লাভবান হওয়ার উপায়
ধনী হওয়ার উপায় কিংবা শেয়ার বাজারে বিনিয়োগের কৌশল বিষয়ে গুগলে সার্চ করবেন না। কারণ অন্যদের জন্য যেটা ভাল হয়েছে আপনার ক্ষেত্রে সেটা নাও হতে পারে। তাই এসব বিষয় সার্চ করা থেকে বিরত থাকুন।
সরকারি ওয়েবসাইট সার্চ
ব্যাংকিং, চিকিৎসা সেবা এবং সরকারি সংস্থার ওয়েবসাইট খোঁজার জন্য গুগলে সার্চ করবেন না। কারণ সঠিক ওয়েবসাইটের ঠিকানা ছাড়া আপনাকে হ্যাকাররা বিভ্রান্ত করতে পারে। এসমস্ত সাইটগুলোতে হ্যাকারদের বিশেষ নজর থাকে। কারণ সঠিক সরকারি সাইটের ইউআরএল কি হবে তা অনেকেরই জানা থাকে না।
সোশ্যাল মিডিয়ার সাইট সার্চ
সরাসরি গুগল সার্চ করে সেখান থেকে সোশ্যাল মিডিয়ায় লগ ইন করবেন না। নিরাপদ থাকতে সোশ্যাল মিডিয়ার অ্যাড্রেসটি অথবা সার্চ বক্স থেকে ইউআরএল দিয়ে লগ ইন করুন। গুগলের সার্চ করে পাওয়া লগ ইন সাইট থেকে কোনো সাইটে প্রবেশ করবেন না।
ই-কমার্স সাইট সার্চ
ফেক ওয়েবসাইট ক্রিয়েটররা ভুয়া ই-কমার্সের সাইট খুলে বিভিন্নভাবে প্রোমোট করে। যা গুগলে সার্চ করলেই চলে আসে। কিন্তু এসব ভুয়া সাইটের মাধ্যম ম্যালাশিয়াস ফাংশন ছড়ানো এবং ইউজারের ব্যক্তিগত তথ্য হ্যাকারদের হাতে চলে যেতে পারে।
গুগলে ফ্রি এন্টি ভাইরাস সফটওয়্যার বা স্ক্যানার সার্চ করবেন না।
গুগলে কুপোন কোড সার্চ করা থেকে বিরত থাকুন। সূত্র: গ্যাজেটস নাও



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft