রবিবার, ১৭ নভেম্বর, ২০১৯
অর্থকড়ি
পেঁয়াজ রপ্তানি বন্ধ করল ভারত
অর্থকড়ি ডেস্ক :
Published : Sunday, 29 September, 2019 at 5:23 PM
পেঁয়াজ রপ্তানি বন্ধ করল ভারতভারতের আভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের মূল্য বৃদ্ধির কারণে দাম নিয়ন্ত্রণে রাখতে এবার পণ্যটি রপ্তানির ওপর অনির্দিষ্টকালের জন্য নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে সরকার। রবিবার (২৯ সেপ্টেম্বর) দেশটির কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় এ সংক্রান্ত নিষেধাজ্ঞাটি আরোপ করে। যা তাৎক্ষণিকভাবে কার্যকর হবে। মূলত দেশীয় বাজারে পেঁয়াজের দাম বৃদ্ধি পাওয়ায় সরকারের পক্ষ থেকে সিদ্ধান্তটি নেওয়া হলো।
মন্ত্রণালয় থেকে পাঠানো সরকারি এক ঘোষণায় বলা হয়, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ভারতীয় পেঁয়াজ রপ্তানি নীতিমালায় পরিবর্তন আনা হয়েছে। যে কারণে এখন থেকে সব ধরনের পেঁয়াজ রপ্তানি পুরোপুরি নিষিদ্ধ করা হলো।
রবিবার এক টুইট বার্তায় ভারত সরকারের প্রিন্সিপাল মুখপাত্র সীন্তাশু করও সরকারের এই নির্দেশনার বিষয়টি নিশ্চিত করেন। যেখানে তিনি লিখেছেন, ‘কেন্দ্র এরই মধ্যে সব ধরনের পেঁয়াজ রপ্তানি নিষিদ্ধ করেছে, যা এখন থেকেই কার্যকর হবে।’
বিশ্লেষকদের মতে, দেশের যেসব অঞ্চলে পেঁয়াজ বেশি পরিমাণে উৎপন্ন হয়, সেসব রাজ্যে মাত্রাতিরিক্ত বৃষ্টিপাতের কারণে রাজধানী নয়া দিল্লি ও মুম্বাইয়ের বাজারে পেঁয়াজের প্রতি কেজি ৭০-৮০ রুপিতে গিয়ে ঠেকেছে। একই সঙ্গে চেন্নাই ও বেঙ্গালুরুতে পেঁয়াজের দাম অনেকটাই বাড়তি। এসব স্থানে প্রতি কেজি পেঁয়াজের দাম ৫৫-৬০ রুপি পর্যন্ত উঠে গেছে। তাছাড়া ভারতের অন্যান্য অঞ্চলেও এই পেঁয়াজের দাম ক্রমশ বৃদ্ধি পাচ্ছে।
এ দিকে দেশটির পাইকারি বাজারে প্রতি কুইন্টাল পেঁয়াজ প্রায় ৪ হাজার রুপিতে বিক্রি হচ্ছে। সাম্প্রতিক মাসগুলোতে কুইন্টাল প্রতি রেকর্ড এক হাজার রুপি বৃদ্ধি পেয়েছে বলে দাবি বিক্রেতাদের। এমন অবস্থায় গত চার বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে গিয়ে ঠেকেছে এই পেঁয়াজের দাম।
অপর দিকে ভারতীয় কনজিউমার অ্যাফেয়ার ডিপার্টমেন্টের মূল্য পর্যবেক্ষণ সেলের মতে, চলতি বছরের গত ছয় মাসেই পেঁয়াজের দাম প্রতি কেজিতে প্রায় ২৫ রুপি বৃদ্ধি পেয়েছে। মূলত গোটা দেশে অতিরিক্ত মাত্রায় বৃষ্টিপাতের কারণে পেঁয়াজ অধিক উৎপাদনশীল রাজ্য মহারাষ্ট্র, কর্ণাটক, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, রাজস্থান, গুজরাট এবং বিহারে এর উৎপাদন অনেকটাই ব্যাহত হয়েছে। যার প্রভাব এরই মধ্যে ভারতের খুচরা বাজারে পর্যন্ত পড়তে শুরু করেছে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft