শনিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
হুমকির মুখে শহর রক্ষা বাঁধ
জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ করেছে-পাউবো
ডাঃ মোঃ হাফিজুর রহমান (পান্না), রাজশাহী ব্যুরো :
Published : Sunday, 6 October, 2019 at 6:25 AM
জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ করেছে-পাউবোপ্রবল স্রোত ঝুঁকিপূর্ণ শহর বাঁধে, জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ করেছে পাউবো (পাউবো)।
রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শহিদুল আলম জানান, বাঁধটি স্রোতের মুখে পড়ে কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছে। জনসাধারণের প্রবেশে বাড়তি সমস্যা হতে পারে তাই আপাতত জনসাধারণের প্রবেশ বন্ধ করা হয়েছে।
তিনি আরো জানান, বাঁধ রক্ষায় ইতিমধ্যেই তারা আড়াই হাজার বস্তা জিও ব্যাগ ফেলেছেন। এদিকে কমতে শুরু করেছে পদ্মার পানি।পানি উন্নয়ন বোর্ডের উপাত্ত সংগ্রহকারী এনামুল হক জানান, শনিবার সকাল ৯টায় পানির উচ্চতা ছিলো ১৮ দশমিক ১৫মিটার। গত বৃহস্পতিবার বিকেল ৩টায় এবছরের সর্বোচ্চ পানির উচ্চতা ছিলো ১৮১৯ মিটার। তিনি জানান, প্রতিদিনই পানি কমছে।
এদিকে রাজশাহীর পবা, চারঘাট, বাঘা ও গোদাগাড়ী উপজেলার চরাঞ্চলের পানিবন্দি হয়ে থাকা মানুষ নিরাপদ স্থানে সরে গেছেন। সরকারি ও বেসরকারিভাবে তাদের মাঝে ত্রাণ বিতরণ চলছে।
এদিকে পানি বৃদ্ধির ফলে পানিবন্দি হয়ে পড়েছেন চরাঞ্চলের মানুষ। শত শত হেক্টর জমির সবজি ও ফসল তলিয়ে গেছে। আরও নতুন নতুন এলাকায় প্লবিত হওয়ার শঙ্কা দেখা দিয়েছে। পাবিবন্দী মানুষ তাদের গৃহসামগ্রী নিয়ে উঁচু জায়গায় যাচ্ছে।জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ করেছে-পাউবো
চরের বাসিন্দা জিয়া জানান, তাদের নিচু অংশে ফসলসহ জমি তলিয়ে গেছে। বিভিন্ন স্থানে নতুন করে প্লবিত হচ্ছে ফসলি জমি।একাধিক কৃষকরা বলেন, তারা গরু-ছাগল লালন-পালন করেছেন স্বাবলম্বী হওয়ার জন্যে। এখন না পারছেন গরু বিক্রি করতে, না পারছেন রাখতে। চোরের ভয়ে রাত জেগে গরু পাহারাও দিতে হচ্ছে। অনেকটায় খোলা আকাশের নিচে এখন গবাদি পশুর সঙ্গে মিলেমিশে বাস আরও অনেকের।
বন্যায় সব তৃণভূমি তলিয়ে যাওয়ায় দেখা দিয়েছে পশুখাদ্যের তীব্র সংকট। বানভাসি মানুষ কিছু ত্রাণ পেলেও পশু-পাখির জন্য এর কিছুই জুটছে না। ভুক্তভোগীরা গবাদিপশুর জন্য ত্রাণের দাবি জানিয়েছেন।
রাজশাহী শহরের পদ্মা নদীর ওপারে পবা উপজেলার হরিয়ান ইউনিয়নের খিদিরপুরের এলাকার বাসিন্দাদের ঘরই ডুবে গেছে, গরু রাখবেন কোথায়? আবার এই দুর্যোগে অর্ধেক দামেও কেউ কিনতে চাচ্ছেন না গবাদি পশু।



আরও খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft