মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০১৯
জীবনধারা
পেঁয়াজ কাটলে ঝাঁজে আর চোখে পানি আসবে না
কাগজ ডেস্ক :
Published : Monday, 7 October, 2019 at 6:03 AM
পেঁয়াজ কাটলে ঝাঁজে আর চোখে পানি আসবে নাপেঁয়াজ কাটার সময় ঝাঁজে চোখে পানি আসবেই, আবার চোখ জ্বালা করে। এর কোনো ব্যতিক্রম হয় না। প্রতিদিনের রান্নায় পেঁয়াজ ছাড়া কি চলে, খাবারের স্বাদ পেতে পেঁয়াজ প্রয়োজন হবেই। তাই রান্না কাজের বিরক্তিকর পেঁয়াজ কাটার সময় এমন কিছু কৌশল বের করতে হবে, সেই পদ্ধতি অবলম্বন করলে ঝাঁজে চোখের পানি আসবে না।
অনেকেই জানেন যে, পেঁয়াজ কাটার সময় মসলাজাতীয় খাদ্যপণ্যটি থেকে সালফক্সাইড মলিক্যুল নির্গত হয়। এটি এক ধরনের এনজাইম। এই এইনজাইম চোখের সংস্পর্শে আসলে জ্বালাপোড়াভাব তৈরি হয়, এ কারণেই মূলত চোখে পানি চলে আসে।
চলুন জেনে নেয়া যাক- পেঁয়াজ কাটার সময়ের পাঁচটি কৌশল সম্পর্কে, যা আপনার চোখকে সুরক্ষিত রাখবে...
ভেন্টের নিচে পেঁয়াজ কাটা : যেখানে ভেন্ট রয়েছে এমন স্থানের নিচে দাঁড়িয়ে পেঁয়াজ কাটলে পেঁয়াজের ঝাঁজ সরাসরি চোখে প্রবেশে বাধা পাবে। ভেন্টের পাশাপাশি মাইক্রোওয়েভ ভেন্টিলেশন ফ্যানের সামনে দাঁড়িয়ে পেঁয়াজ কাটলেও ভালো ফল পাওয়া যাবে।
পেঁয়াজকে ফ্রিজে রাখা : পেঁয়াজ কাটার আগে ৩০ মিনিট রেফ্রিজারেটরে কিংবা ১০-১৫ মিনিট ফ্রিজারে রেখে দিন। ফলে ঠান্ডা তাপমাত্রায় পেঁয়াজে থাকা গ্যাস অর্থাৎ চোখের জন্য যন্ত্রণাদায়ক ঝাঁঝালো গ্যাস তৈরি প্রতিরোধ হবে। তবে পেঁয়াজ সব সময়ের জন্য রেফ্রিজারেটরে সংরক্ষণ করবেন না, এতে পেঁয়াজের স্বাদ নষ্ট হয়ে যাবে।
পানিতে ভিজিয়ে রাখা : প্রথমে পেঁয়াজ কাটার আগে পানিতে ভিজিয়ে রাখা। তবে এতে পেঁয়াজের স্বাদের সঙ্গে কিছুটা আপোস করতে হবে। তবে পেঁয়াজের খোসা ছাড়িয়ে পানির পাত্রে ভিজিয়ে রাখুন। এতে পেঁয়াজের অ্যাসিড কমে যাওয়ায় কাটার সময় আর চোখের পানি ফেলতে হবে না।
আগুনের সামনে পেঁয়াজ কাটা : এই সমস্যার হাত থেকে বাঁচতে আগুনের সামনে পেঁয়াজ কাটতে পারেন। কারণ আগুনের তাপ পেঁয়াজের সালফারকে অনেকটাই দুর্বল করে দেয়। চুলা বা মোমবাতির আগুনেও পেঁয়াজ কাটতে পারেন। কিন্তু এ ক্ষেত্রে আপনাকে সাবধানতা থাকতে হবে।
ছুরিতে লেবুর রস ব্যবহার : এই পদ্ধতিটি খুবই সহজ। কারণ এই পদ্ধতিতে ছুরির ধারালো অংশে লেবুর রস মাখিয়ে নিয়ে এরপর পেঁয়াজ কাটতে হবে। এতে করে পেঁয়াজের গন্ধের সঙ্গে সঙ্গে ঝাঁজও কমে যাবে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft