মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
কাশ্মীর ইস্যুতে নাক গলাবেন না, চীনকে ভারতের হুঁশিয়ারি
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Thursday, 10 October, 2019 at 8:28 PM
কাশ্মীর ইস্যুতে নাক গলাবেন না, চীনকে ভারতের হুঁশিয়ারিকাশ্মীর ইস্যুতে মন্তব্য করে ভারতের সমালোচনার মুখে চীন। “অন্য দেশগুলির কোন অধিকার নেই ভারতের অভ্যন্তরীন ইস্যুতে মন্তব্য করার”, বুধবার চীনের প্রেসিডেন্ট শিং জিনপিংয়ের কাশ্মীরের উপর নজর রাখা এবং পাকিস্তানকে কাশ্মীর ইস্যুতে সমর্থন জানানোর ঘটনাকে ঠিক এইভাবেই কটাক্ষ করেছে ভারত।
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাতের ঠিক দু’দিন আগেই চীনের প্রেসিডেন্ট শিং জিনপিং এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে এই বৈঠক করেন। এ বিষয়ে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে রভিশ কুমার জানান, “আমরা প্রেসিডেন্ট শিং জিনপিং এবং ইমরান খানের বৈঠক সম্পর্কিত রিপোর্টটি দেখেছি যেখানে তাদের কাশ্মীর নিয়ে আলোচনার বিষয়টির উল্লেখ আছে। জম্মু ও কাশ্মীর অখন্ড ভারতেরই অংশ, প্রথম থেকেই এ নিয়ে ভারত নিজের দৃঢ় অবস্থান স্পষ্ট করে এসেছে। ভারতের এই অনড় অবস্থান নিয়ে চীন অবগত। অন্য দেশের ভারতের অভ্যন্তরীন বিষয়ে মন্তব্য করার প্রয়োজন নেই।”
চীনের স্থানীয় সংবাদ সংস্থার খবর অনুযায়ী, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে বেজিংয়ে দেখা করার পর প্রেসিডেন্ট শিং জিনপিং জানিয়েছেন, কাশ্মীরের ভালো এবং খারাপ অবস্থা দুই নিয়েই আগে থেকে অবগত ছিলাম। ভারত-পাকিস্তানের উচিত কথোপকথনের মাধ্যমে নিজেদের মধ্যে দুরত্ব কমিয়ে আনা।
তামিলনাড়ুর মল্লপুরমে নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাতের ঠিক দু’দিন আগেই চীন-পাকিস্তান নেতার সাক্ষাতে উঠছে প্রশ্ন। জোরালো হচ্ছে জল্পনা। অক্টোবরের ১১ এবং ১২ তারিখ একটি অধিবেশনে দেখা করবেন তারা।
আগস্টের ৫ তারিখের পর থেকেই ভারত-পাক সম্পর্কে চির ধরেছে। কাশ্মীরের স্পেশাল স্ট্যাটাস কেড়ে নেওয়া এবং কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার সিদ্ধান্তের প্রভাব পরেছে বিভিন্ন ক্ষেত্রে, আন্তর্জাতিক স্তরেও যা দৃষ্টি আকর্ষণ করেছে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft