সোমবার, ১৬ ডিসেম্বর, ২০১৯
জীবনধারা
ঝকঝকে সাদা দাঁত পেতে
কাগজ ডেস্ক :
Published : Friday, 11 October, 2019 at 6:29 AM
ঝকঝকে সাদা দাঁত পেতেঅনেক সময় কালো বা হলদে দাঁতের কারণে হাসতে গিয়ে পড়তে হয় দ্বিধা-লজ্জায়। জীবনযাপন আর কিছু অভ্যাসের কারণে দাঁতের এমন রং স্বাভাবিক বিষয়। সাধারণত মদ্যপান, অতিরিক্ত চা-কফি, ব্যক্তিগত পরিচ্ছন্নতার অভাব, ধূমপান প্রভৃতি কারণে দাঁতের রং নষ্ট হয়। দাঁতের স্বাভাবিক রং ফেরাতে অনেকেই চিকিৎসকের কাছে যান। কিন্তু সবচেয়ে বেশি জরুরী নিয়মিত দাঁতের যত্ন নেওয়া।
তাছাড়া কিছু ঘরোয়া উপায়ে দাঁতকে আরো ঝকঝকে সাদা করা যায়। চলুন একনজরে দেখে নেই উপায়গুলো-
টুথপেস্ট, লবণ, বেকিং সোডা এবং লেবুর রস
এক টেবিল চামচ টুথপেস্ট, এক চিমটি লবণ, অল্প একটু বেকিং সোডা ও ৪-৫ ফোটা লেবুর রস এক সাথে মিশিয়ে নিন। এবার এই পেস্ট দিয়ে ৪-৫ মিনিট দাঁত ব্রাশ করুন। আর পেয়ে যান ধবধবে সাদা দাঁত। তবে এই পেস্টটি দুমাসে একবার মাত্র ব্যবহার করবেন।
চুইংগাম
চুইংগাম কেবল মুখে লালাই তৈরি করে না, দাঁত পরিষ্কার করতেও সাহায্য করে। বিশেষজ্ঞদের মতে, চুইংগাম চাবানো বা মিষ্টিজাতীয় খাবার মানসিক চাপ কমাতে সাহায্য করে।
গুড়ো দুধ ও টুথপেস্ট
গুড়ো দুধ দাঁতকে মুক্তর মতো সাদা এবং স্বাস্থ্যকর রাখতে সহায়তা করে। টুথব্রাশে পেস্ট নিয়ে তার ওপরে সামান্য গুড়ো দুধ ছিটিয়ে ব্রাশ করে ফেলুন। সপ্তাহে ১-২ বার এই পদ্ধতি ব্যবহার করতে পারেন দাঁত সাদা রাখার জন্য।
মচমচে খাবার
দাঁত উজ্জ্বল করতে মচমচে খাবার খান। যেমন : আপেল, গাজর, পেয়ারা ইত্যাদি। এ ধরনের খাবার দাঁত পরিষ্কার এবং উজ্জ্বল রাখতে সাহায্য করে। বিশেষ করে দাঁতের দাগের বিরুদ্ধে এগুলো বেশি কাজ করে। তবে এগুলো জুস করে খাবেন না, আস্ত খাবেন।
লবণ, লেবুর রস ও টুথপেস্ট
হাফ টেবিল চামচ লবণ, সাথে অল্প লেবুর রস ও অল্প একটু পেস্ট একসাথে মিলিয়ে নিন। এরপর দাঁতে লাগিয়ে মিনিট খানেক অপেক্ষা করুন। পেয়ে যাবেন সাদা দাঁত। সপ্তাহে ১-২ বারের বেশি এই পেস্ট লাগাতে যাবেন না।
বেকিং সোডা ও লেবুর রস
এক চিমটি বেকিং সোডা সাথে কয়েক ফোটা লেবুর রস যোগ করুন। পেয়ে যাবেন সাদা দাঁত। সপ্তাহে একবার এই পদ্ধতি প্রয়োগ করুন।
উল্লেখ্য, দাঁত সাদা করার জন্য শুধু মাত্র একটি উপায়ই ব্যবহার করবেন। একসাথে একাধিক পদ্ধতি প্রয়োগ করলে দাঁতের সমস্যা হতে পারে। এছাড়া প্রয়োজনে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া যেতে পারে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft