বৃহস্পতিবার, ০৯ জুলাই, ২০২০
তথ্য ও প্রযুক্তি
যেভাবে চার্জ দিলে মোবাইলের ব্যাটারি হবে দীর্ঘস্থায়ী
কাগজ ডেস্ক :
Published : Saturday, 12 October, 2019 at 6:57 AM
যেভাবে চার্জ দিলে মোবাইলের ব্যাটারি হবে দীর্ঘস্থায়ীস্মার্ট মোবাইলের নানান সুবিধাজনক ফিচার এই গ্যাজেটটির উপর নির্ভরশীলতা বৃদ্ধি করে দিয়েছে অনেক বেশি। শুধুই সময় কাটানোর জন্য কিংবা বিনোদনের জন্য নয়, গুরুত্বপূর্ণ কাজের জন্যেও প্রয়োজন হয় স্মার্টফোনটির।
কিন্তু জরুরি প্রয়োজনে যখন হাতের স্মার্টফোনটির ব্যাটারি শেষ হয়ে যায় এবং মোবাইল অটো বন্ধ হয়ে যায় তখন দারুণ বিপত্তিতে পড়তে হয়। সে হিসেবে সবার কাছেই সবচেয়ে বড় আতংকের নাম হলো মোবাইলের ‘ব্যাটারি লো’।
ইলেকট্রনিক যেকোন গ্যাজেটের ক্ষেত্রে স্বাভাবিকভাবে মেয়াদের বিষয়টি চলে আসবে। নির্দিষ্ট একটি মেয়াদের পর মোবাইলে ব্যাটারি দ্রুত শেষ হয়ে যায়। কিছুক্ষেত্রে মেয়াদের আগেই এই সমস্যাটি দেখা দেয়। সেক্ষেত্রে ব্যাড লাক বলে হতাশ হওয়ার কিছু নেই। ভুল প্র্যাকটিসের দরুন এমনটা হয়।
আমাদের স্মার্ট মোবাইলের ব্যাটারির লাইফ মূলত লিথিয়াম-ইয়ন (Lithium-ion) নির্ভর হয়ে থাকে। যা সাধারণত ৫০০টি সাইকেল তথা দের বছর পর্যন্ত পুরোদমে কাজ করে। এক একটি সাইকেল পূর্ণ হয় মোবাইলে চার্জ একদম শূন্য (০) থেকে পূর্ণ (১০০) হওয়া পর্যন্ত। এক একবার জিরো পারসেন্ট থেকে একদম শতভাগ পর্যন্ত মোবাইল চার্জ দেওয়া হলে একটি সাইকেল পূর্ণ হয় এবং মোবাইলের ব্যাটারির মেয়াদ কমতে থাকে এবং তখনই সময় ও মেয়াদের আগেই মোবাইলের চার্জ ফুরিয়ে যেতে শুরু করে।
এই সমস্যা উত্তরণের জন্য খুব সাধারণ একটি নিয়ম মানার পরামর্শ দিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের মোবাইল ক্লিনিকের ডিরেক্টর লিজ হ্যামিলটন। তিনি জানাচ্ছেন, মোবাইলের চার্জ সম্পূর্ণ ফুরানোর আগেই মোবাইল চার্জে দিতে এবং ৮৫-৯০ শতাংশ চার্জ হতেই চার্জ দেওয়া বন্ধ করে দেওয়া। অর্থাৎ একদম ফুল চার্জ বা শতভাগ চার্জ না দেওয়া। এতে করে মোবাইলের ব্যাটারির সাইকেল সম্পূর্ণ হবে না এবং মোবাইলের চার্জ দীর্ঘ সময় থাকবে।
সেই সাথে হ্যামিলটন আরও পরামর্শ দিলেন, মোবাইল চার্জে দিয়ে অনেকেই সময় ভুলে যান। ফলে মোবাইলের ব্যাটারি শতভাগ পূর্ণ হয়েও অনেকক্ষণ চার্জে রয়ে যায়। এতে করে ব্যাটারির উপর বাড়তি চাপ পড়ে এবং দ্রুত ব্যাটারি শেষ হয়ে যাওয়ার সমস্যাটি দেখা দেয়। তাই এই কাজটি করা থেকে বিরত থাকতে হবে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft