শনিবার, ২৪ অক্টোবর, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
উপকূলে বসছে ভারতীয় ২০ রাডার, ধরা পড়বে চীনা সাবমেরিনও
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Saturday, 12 October, 2019 at 8:58 PM
উপকূলে বসছে ভারতীয় ২০ রাডার, ধরা পড়বে চীনা সাবমেরিনওসম্প্রতি প্রধানমন্ত্রীর ভারত সফরটি দেশের মধ্যে বেশ সমালোচনা কুড়িয়েছে। প্রধানমন্ত্রীর ভারত সফরের পরই শোনা যায়, বাংলাদেশ উপকূলে বিশেষ রাডার বসাচ্ছে ভারতীয় নৌবাহিনী।
এজন্য দু’দেশের মধ্যে একটি সমঝোতা স্বাক্ষরিত হয়েছে। এ বিষয়ে ভারতীয় মিডিয়া জানিয়েছে, এর আওতায় বাংলাদেশের উপকূলে বসানো হবে ২০টি ভারতীয় শক্তিশালী রাডার। এতে বঙ্গোপসাগরে চীনসহ যে কোনো দেশের সামরিক উপস্থিতি সহজেই নির্ণয় করা যাবে। এমনকি সাগরের গভীর দিয়ে চলাচলকারী চীনা সাবমেরিনও এতে ধরা পড়বে।
এই ভারতীয় রাডার নেটওয়ার্কের নাম দেওয়া হয়েছে, ‘কোস্টাল সার্ভেইল্যান্স রাডার সিস্টেম ইন বাংলাদেশ’। সম্প্রতি উভয় দেশের মধ্যে এ বিষয়ে স্বাক্ষরিত একটি চুক্তির ফলে চীনের যুদ্ধজাহাজ ও সাবমেরিনের উপর নজরদারি চালাতে বাংলাদেশ উপকূলে ২০টি উচ্চক্ষমতা সম্পন্ন বিশেষ রাডার বসাচ্ছে ভারতীয় নৌসেনা।
বাংলাদেশের ২০টি স্থানের পাশাপাশি পশ্চিমবঙ্গের সুন্দরবন উপকুলেও এই রাডার বসানো হবে। এই রাডারগুলো শুধু পানির ওপর নয়, গভীর সমুদ্রের অতলেও নজরদারি চালাতে সক্ষম।
ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, রাডার নেটওয়ার্ক চালুর পরে ২০টি রাডারে যে ছবি ধরা পড়বে তা সরাসরি ভারতের নৌবাহিনীর সদর দপ্তরের সমর-বিশেষজ্ঞদের কাছে চলে আসবে। এর আগে মরিশাস, শ্রীলঙ্কা, সিসিলি এবং মালদ্বীপেও একই ধরনের রাডার বসিয়ে নিজের প্রতিরক্ষাকে মজবুত করে চীনকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে ভারত।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft