বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
ভারতের বিভিন্ন অঞ্চলে জেএমবির বিস্তার ঘটেছে, দাবি ওয়াইসির
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Monday, 14 October, 2019 at 8:17 PM
ভারতের বিভিন্ন অঞ্চলে জেএমবির বিস্তার ঘটেছে, দাবি ওয়াইসিরভারতের বিভিন্ন অঞ্চলে আবারও ছড়িয়ে পড়ছে জামাতুল মুজাহিদিন বাংলাদেশ ‘জেএমবি’র কার্যক্রম। এমনটাই দাবি করেছেন ভারতীয় জাতীয় তদন্ত সংস্থা ‘এনআইএ’র মহাপরিচালক ওয়াইসি মোদী। তিনি বলেন, ‘গোষ্ঠীটি এরই মধ্যে কেরালা, কর্ণাটক এবং মহারাষ্ট্রের বিভিন্ন অঞ্চলে তাদের জঙ্গি কর্মকাণ্ডের বিস্তৃতি ঘটিয়েছে।’
সোমবার (১৪ অক্টোবর) জাতীয় সন্ত্রাস দমন কর্মকর্তাদের আয়োজিত এক সম্মেলনে দেওয়া ভাষণে তিনি এসব কথা বলেন।
এবার এনআইএ প্রধান তার ভাষণে ভারতে আত্মগোপনে থাকা মোট ২৫ জন জেএমবি সদস্যের তালিকা প্রকাশ করেন। তিনি বলেন, ‘এসব জঙ্গিদের গ্রেফতারের জন্য তালিকাটি এরই মধ্যে বিভিন্ন রাজ্য প্রশাসনের কাছে পাঠানো হয়েছে। এমন গোষ্ঠীগুলোকে মোকাবিলায় রাজ্যগুলোর সহযোগিতায় আমরা সবসময় প্রস্তুত‘’
ওয়াইসি বলেন, ‘কেন্দ্রীয় তদন্ত সংস্থা এনআইএ চলমান সন্ত্রাস মোকাবিলায় একই ধরনের জাতীয় ও আন্তর্জাতিক সংস্থার সঙ্গে সমন্বয় করছি।
এনআইএ কর্মকর্তাদের দাবি, ২০০৮ সালে পশ্চিমবঙ্গে প্রথম নিজেদের কর্মকাণ্ড শুরু করে জেএমবি। সে সময় মূলত নিজেদের গ্রেফতার এড়াতে গোষ্ঠীটির দুই শীর্ষ নেতা বাংলাদেশ থেকে পালিয়ে পশ্চিমবঙ্গে চলে যায়। পরবর্তী কালে অবৈধভাবে ভারতে পালিয়ে আশা বাংলাদেশি অভিবাসীদের মাধ্যমে জেএমবি তাদের বিস্তৃতি ঘটাতে শুরু করে।
এর আগে ২০০৫ সালে দেশব্যাপী সিরিজ বোমা হামলার মাধ্যমে বাংলাদেশে নিজেদের আত্মপ্রকাশ ঘটায় মুজাহিদিন বাংলাদেশ জেএমবি। পরে এই সিরিজ হামলায় অভিযুক্তদের মধ্য থেকে দুই জঙ্গি পালিয়ে ভারত চলে যায়।
মূলত এর পর থেকেই পশ্চিমবঙ্গে তারা নিজেদের ঘাঁটি বানিয়ে নীরবে জঙ্গি সংগ্রহ ও প্রশিক্ষণ কাজ শুরু করে। যার অংশ হিসেবে গত কয়েক বছরে বাংলাদেশি অভিবাসীদের ওপর নির্ভর করে ভারতের বিভিন্ন অঞ্চলে জেএমবি নিজেদের বিস্তার ঘটাতে শুরু করে; যা এখনো অব্যাহত আছে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft