রবিবার, ০৮ ডিসেম্বর, ২০১৯
জাতীয়
স্কুলে শিশুদের ট্রাফিক আইনে সচেতন করতে হবে
কাগজ ডেস্ক :
Published : Wednesday, 16 October, 2019 at 8:13 PM
স্কুলে শিশুদের ট্রাফিক আইনে সচেতন করতে হবেট্রাফিক আইন নিয়ে শিশুদের স্কুল পর্যায় থেকে সচেতন করার ওপর পুনরায় জোর দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
তিনি বলেছেন, আমি সবসময় বলে আসছি স্কুল থেকেই ট্রাফিক আইন সম্পর্কে আমাদের ছেলেমেয়েদের সচেতন করতে হবে। আমি মনে করি প্রতিটি স্কুল থেকেই এই শিক্ষাটা দেওয়া একান্ত দরকার।
বুধবার (১৬ অক্টোবর) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সড়ক যোগাযোগ উন্নয়নের কয়েকটি প্রকল্পের উদ্বোধনকালে এ আহ্বান জানান প্রধানমন্ত্রী।
সড়কে দুর্ঘটনা কমাতে যানবাহনের চালক ও চলাচলকারী উভয়কেই দায়িত্বশীল ও সচেতন হওয়ার কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, রাস্তায় যখন যান চলাচল করবে, যারা গাড়ি চালাবেন বা মোটরসাইকেল চালাবেন তাদের সচেতন হতে হবে। সচেতন হতে হবে এই কারণে যে, অহেতুক একটা প্রতিযোগিতা করতে যেয়ে অনেক সময় সড়ক দুর্ঘটনা হয়।
প্রধানমন্ত্রী বলেন, আমরা নিরাপদ সড়ক আইন প্রণয়ন করেছি। কিন্তু যারা রাস্তায় চলাচল করেন তারা কিন্তু মোটেও সচেতন না। তাদের সচেতন হতে হবে। যারা রাস্তায় চলাচল করবেন, যখন রাস্তা পারাপার হবেন এই পারাপারের সময় আপনাকে তো ডানে-বামে সবদিকে দেখেই পার হতে হবে।
দুর্ঘটনার কারণ খতিয়ে দেখার ক্ষেত্রে দুর্ঘটনা কবলিত চালকের পাশাপাশি ভুক্তভোগী পথচারীর কোনো ভুল আছে কি না তা বিবেচনায় নেওয়ার তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, অহেতুক এক-একটা দুর্ঘটনা হয়। কেউ মারা যান, কেউ পঙ্গু হন, এক-একটা পরিবার ভীষণভাবে কষ্টের সম্মুখীন হয়। বিভিন্নভাবে তাদের জীবন মান আসলে ক্ষতিগ্রস্ত হয়। এই দিকটা সবাইকে দেখতে হবে।
ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ময়মনসিংহ-গফরগাঁও সড়কে বানার নদীর উপর সেতু, ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের ইন্দ্রপুল থেকে চক্রশালা পর্যন্ত বাঁক সরলিকরণ, সাতক্ষীরা শহর বাইপাস সড়ক, ঢাকা-সিলেট মহাসড়কের ভুলতায় ৪ লেন ফ্লাইওভার, মুন্সিগঞ্জে ১৩টি ঝুঁকিময় সেতু স্থায়ী কংক্রিট দ্বারা প্রতিস্থাপন প্রকল্পের উদ্বোধন করেন।
এরপর ঢাকা-কুড়িগ্রাম-ঢাকা রুটের আন্তঃনগর ট্রেন চালু এবং রংপুর এক্সপ্রেস ও লালমনিরহাট এক্সপ্রেসের র্যাক প্রতিস্থাপন উদ্বোধন করেন তিনি।
শেখ হাসিনা বলেন, ২০০৯ সাল থেকে ধারাবাহিকভাবে টানা সরকারে থাকার কারণেই উন্নয়নের কাজগুলি গতিশীলতা পেয়েছে, বাস্তবায়ন হচ্ছে এবং মানুষের ভাগ্যের পরিবর্তন ও জীবনমান উন্নত হচ্ছে।
মুখ্য সচিব নজিবুর রহমানের সঞ্চালনায় ভিডিও কনফারেন্সে সংশ্লিষ্ট জেলাগুলোর বিভিন্ন শ্রেণিপেশার মানুষের সঙ্গে মতবিনিময় করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
অনুষ্ঠানে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বক্তব্য রাখেন। এর আগে প্রকল্পগুলোর ওপর ডিজিটাল প্রদর্শনী উপস্থাপন করেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব নজরুল ইসলাম।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft