শনিবার, ১৪ ডিসেম্বর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
আফগানিস্তানে নির্বাচনী সহিংসতায় নিহত ৮৫
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Wednesday, 16 October, 2019 at 8:16 PM
আফগানিস্তানে নির্বাচনী সহিংসতায় নিহত ৮৫আফগানিস্তানের ২৮ সেপ্টেম্বরের জাতীয় নির্বাচনে সহিংসতায় নিহত হয়েছেন ৮৫ জন। এছাড়া আহত হয়েছেন অন্তত আরও ৪৬০ জন। এর মধ্যে নির্বাচনের দিনে ২৮ জন বেসামরিক নাগরিক এবং ২৭৭ জন আহত হয়েছেন। নিহতদের মধ্যে এক তৃতীয়াংশ শিশু।
আফগানিস্তানে জাতিসংঘের সহায়তা মিশনের (ইউএনএএমএ) প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।
আফগানিস্তানের নির্বাচন নিয়ে মঙ্গলবার (১৫ অক্টোবর) প্রতিবেদনটি প্রকাশ করে ইউএনএএমএ। প্রতিবেদনটিতে নির্বাচনী সহিংসতা এবং তালেবান দ্বারা হামলার কথা উল্লেখ করা হয়।
প্রতিবেদনে বলা হয়, জঙ্গি সংগঠন তালেবানদের হুমকি উপেক্ষা করে ২৮ সেপ্টেম্বর আফগানিস্তানে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচন ব্যাহত করার জন্য তালেবানরা ইচ্ছাকৃতভাবে সহিংসতা ও ভয়ভীতি প্রচার করেছে। আর মোট হতাহতের ৮০ শতাংশের বেশি তালেবানদের হামলায় হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।
এছাড়া এই নির্বাচনে তালেবান জঙ্গি গোষ্ঠী আফগান ভোটারদের নির্বাচন থেকে দূরে থাকার জন্য বারবার বিবৃতি প্রকাশ করে বার্তা পাঠায়।নির্বাচনের সময় অপহরণ, হুমকি, ভয় ও হয়রানির কথাও প্রতিবেদনে তুলে ধরা হয়।
হুমকি, বাধা বিপত্তি উপেক্ষা করে সাধারণ নাগরিকরা ভোট দিতে যাওয়ায় তাদের প্রশংসা করেন ইউএনএএমএ'র প্রধান তাদামিচি ইয়ামামোতো।
তালেবানদের নিন্দা করে তিনি বলেন, 'তালেবানরা ভোটার এবং নির্বাচন কর্মীদের হুমকি দিয়েছে। নির্বাচন পণ্ড করার জন্য সহিংসতা করেছে। আর ভোটের দিন হামলা করে মানবাধিকার আইন লংঘন করেছে।'
এই নির্বাচনের ফলাফল অক্টোবরের শেষের দিকে ঘোষণা করা হবে বলে জানা গেছে। এছাড়া নির্বাচনে সবচেয়ে কম ভোটারের উপস্থিতি ছিলো প্রতিবেদনে উঠে এসেছে।
আফগানিস্তানের স্বাধীন নির্বাচন কমিশন (আইইসি) নির্বাচন পরিচালনার দায়িত্ব পালন করে।ভোটে ১৪ জন প্রার্থী প্রেসিডেন্ট পদে লড়াই করেছেন। স্থানীয় গণমাধ্যমগুলো বর্তমান প্রেসিডেন্ট আশরাফ গনি এবং তার প্রধান প্রতিপক্ষ আবদুল্লাহ আবদুল্লাহর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস দিয়েছে।
কিন্তু আবদুল্লাহ আবদুল্লাহ এবং গুলবুদ্দিন হেকমতিয়ার নির্বাচনের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুলেছেন। তাদের মতে বর্তমান প্রেসিডেন্ট আশরাফ গণি ভোটে কারচুপি করেছেন।
অন্যদিকে ভোটের পর আবদুল্লাহ আবদুল্লাহ এবং আশরাফ গণি নিজেদের জয়ের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন। এর আগে ২০১৪ সালে সর্বশেষ প্রেসিডেন্ট নির্বাচনে মুখোমুখি হয়েছিলেন আশরাফ গনি ও আবদুল্লাহ।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft