শুক্রবার, ০৬ ডিসেম্বর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
৩য় থেকে ৮ম শ্রেণিতে বাধ্যতামূলক হচ্ছে ‘সংস্কৃত ভাষা’
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Wednesday, 16 October, 2019 at 8:16 PM
৩য় থেকে ৮ম শ্রেণিতে বাধ্যতামূলক হচ্ছে ‘সংস্কৃত ভাষা’ভারতের উত্তরাখণ্ড রাজ্যে তৃতীয় থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত সব সরকারি ও বেসরকারি বিদ্যালয়ে সংস্কৃত ভাষা বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।
ইতোমধ্যে সব বিদ্যালয়ে এই সিদ্ধান্তটি বাস্তবায়নের জন্য শিক্ষা বিভাগ কর্তৃক শিক্ষামন্ত্রী নির্দেশনা দিয়েছেন। শিক্ষা বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন যে, সংস্কৃত পাঠ্যক্রম বাস্তবায়নের জন্য শিগগিরই নির্দেশনা প্রণীত হবে।
এর আগে সংস্কৃতি ভাষাকে রাজ্যের সরকারি ভাষার স্বীকৃতি দিয়েছিল উত্তরাখণ্ড রাজ্য সরকার।
রাজ্যের শিক্ষামন্ত্রী অরবিন্দ পাণ্ডে বলেন, ‘সংস্কৃত আমাদের প্রাচীন ও ধর্মীয় ভাষা। আমাদের অবশ্যই গ্রহণ করতে হবে যে এইভাষা আমাদের সংস্কৃতিকে পরিমাপের বাইরেও সমৃদ্ধ করেছে। আমাদের পরবর্তী প্রজন্মের এই ভাষার জ্ঞান থাকা উচিত।’
হিন্দু ধর্মাবলম্বীদের ধর্মীয় আচার-অনুষ্ঠানে সংস্কৃত হল আনুষ্ঠানিক ভাষা। হিন্দু ধর্মে প্রার্থনা ও মন্ত্র সবই সংস্কৃতে লিখিত। বিজেপি শাসিত নরেন্দ্র মোদি সরকার ভারতে হিন্দু ধর্মের পুনরুজ্জীবনের জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছেন। বিশেষজ্ঞদের ধারণা, হিন্দু ধর্মের চেতনা প্রসারের উদ্দেশ্যেই উত্তরাখণ্ডে সংস্কৃত ভাষাকে শিক্ষায় বাধ্যতামূলক করার উদ্যোগ নেয়া হয়েছে। ভারতীয় উপমহাদেশ বিশেষত ভারত ও নেপালের অধিকাংশ আধুনিক ভাষাই সংস্কৃত দ্বারা প্রভাবিত। 



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft