মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
যুক্তরাজ্যে ১২ ডিসেম্বর সাধারণ নির্বাচন
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Wednesday, 30 October, 2019 at 8:26 PM
যুক্তরাজ্যে ১২ ডিসেম্বর সাধারণ নির্বাচনযুক্তরাজ্যে সাধারণ নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ১২ ডিসেম্বর এই নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তবে প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, এবারের সাধারণ নির্বাচনে জয় পাওয়াটা তার জন্য খুব ‘কঠিন’ হবে।
এর আগে মঙ্গলবার ব্রিটিশ পার্লামেন্টে প্রধানমন্ত্রী বরিস জনসনের আগাম নির্বাচনের প্রস্তাবে অনুমোদন দেন আইনপ্রণেতারা। নিম্নকক্ষ- হাউজ অব কমন্সের আগাম নির্বাচনের পক্ষে ভোট দেন সরকারি ও বিরোধী দলের ৪৩৮ জন এমপি। বিপক্ষে ভোট পড়ে মাত্র ২০টি। চলতি সপ্তাহেই বিলটি পাসের জন্য পাঠানো হবে উচ্চকক্ষ- হাউজ অব লর্ডসে। এরপর নির্বাচনের প্রচারণার জন্য মাত্র পাঁচ সপ্তাহ সময় পাবেন প্রার্থীরা।
এর আগে সোমবার, পার্লামেন্টে এ বিষয়ক প্রস্তাব প্রত্যাখ্যান করেছিলেন আইনপ্রণেতারা। পরে সংশোধিত প্রস্তাবের ঘোষণায় মত পাল্টান বিরোধীরা।
ব্রেক্সিট নিয়ে পার্লামেন্টে অচলাবস্থা কাটাতে আগাম নির্বাচনের উদ্যোগ জনসনের। কয়েক দফা পিছিয়ে আগামী ৩১ জানুয়ারি নির্ধারণ করা হয়েছে ইইউ-যুক্তরাজ্য বিচ্ছেদের নতুন তারিখ।
এদিকে নির্বাচনের তারিখ ঘোষণাকে স্বাগত জানিয়ে বিরোধী সেতা জেরমি কারবি বলেন, এই নির্বাচনের মাধ্যমে দেশে জবাবদিহিতা ও স্বচ্ছতা ফিরে আসবে।
অন্যদিকে প্রধানমন্ত্রী জনসন ভোটে জিতে ফের সরকার গঠন করবেন বলে আশা প্রকাশ করেছেন। তিনি আরো বলেন, দেশের স্বার্থে ব্রেক্সিট বাস্তবায়নে সরকারি দল কনজারভেটিভ পার্টির নেতাদের একত্রিত হতে হবে।
তার ভাষায়, ‘এটি একটি কঠিন নির্বাচন হবে এবং আমরা এতে জয় পেতে যথাসাধ্য চেষ্টা করতে যাচ্ছি।’
এদিকে নির্বচানের তারিখ ঘোষণার পর যুক্তরাজ্যে আগামী সপ্তাহ থেকেই প্রচারণায় ঝাঁপিয়ে পড়বেন রাজনৈতিক দলগুলো। সূত্র: বিবিসি



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft