শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
মনিপুরের স্বাধীনতা ঘোষণায় অনুমতির কথা অস্বীকার রাজার
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Friday, 1 November, 2019 at 8:21 PM
মনিপুরের স্বাধীনতা ঘোষণায় অনুমতির কথা অস্বীকার রাজারস্বাধীনতা ঘোষণার অনুমতি দেওয়ার কথা অস্বীকার করেছেন ভারতের মনিপুর রাজ্যের রাজা লেইশেম্বা সানাজাওয়াবা।
বৃহস্পতিবার ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস এ তথ্য জানিয়েছে।
মঙ্গলবার লন্ডনে এক সংবাদ সম্মেলনে মনিপুরের ভিন্নমতাবলম্বী নেতা ইয়ামবেন বিরেন ও নারেংবাম সমরজিত নিজেদের রাজার প্রতিনিধি দাবি করে ‘প্রবাসী মনিপুর সরকার’ গঠনের ঘোষণা দেন। এদের মধ্যে  ইয়ামবেন বিরেন নিজেকে ‘মনিপুর স্টেট কাউন্সিলের মুখ্যমন্ত্রী’ এবং নারেংবাম সমরজিত নিজেকে ‘মনিপুর স্টেট কাউন্সিলের পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রী’ হিসেবে দাবি করেন। তারা দুজন লন্ডনে রাজনৈতিক আশ্রয়ে রয়েছেন।
বিরেন ও সমরজিত দাবি করেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকারের শাসন মনিপুরে অসহনীয় হয়ে পড়েছে। বিজেপির হিন্দুত্ববাদী আগ্রাসন সমাজের ক্ষুদ্র গোষ্ঠীগুলোকে বিলীন করে দিচ্ছে। এছাড়া গত ৭০ বছর ধরে সেনা আইন চলছে মনিপুরে।
এদিকে মনিপুরের মুখ্যমন্ত্রী এন বিরেন সিং বুধবার সংবাদ সম্মেলনে জানিয়েছেন, সমরজিতের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা করা হয়েছে।
‘সেভেন সিস্টার্স’ হিসেবে পরিচিত পূর্বাঞ্চলীয় সাত রাজ্যের অন্যতম মনিপুর ১৯৪৯ সালে ভারতের অন্তর্ভুক্ত হয়। তবে কয়েক দশক ধরে রাজ্যটিতে বিচ্ছিন্নতাবাদীরা তাদের তৎপরতা চালিয়ে যাচ্ছে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft