মঙ্গলবার, ০৭ জুলাই, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
নাগরিক শোকসভায় বক্তারা
শহিদের অসমাপ্ত কাজ সমাপ্তের প্রত্যয়
কাগজ সংবাদ :
Published : Saturday, 2 November, 2019 at 6:20 AM

শহিদের অসমাপ্ত কাজ সমাপ্তের প্রত্যয়সময় বড্ড নিষ্ঠুর। যশোরের টাউনহল মাঠসহ সকল সাংস্কৃতিক কর্মকা- আর নাগরিক শোকসভার যিনি থাকতেন পুরোধা আজ তিনিই আলোচনার বিষয় বস্তু। অনুষ্ঠান আয়োজনে গলদঘর্ম হয়ে যার দু’দ- বিশ্রামের সময় মিলতো না সেই তিনি আজ চলে গেছেন অনন্তকালের ছুটিতে। তিনি স্বশরীরে না থাকলেও সমগ্র অনুষ্ঠানে তিনিই থাকলেন মধ্যমণি হয়ে। টাউনহল মাঠের রওশন আলী মঞ্চের চারপাশে পুষ্পশোভিত কালো পর্দার মাঝেই তিনি হাস্যোজ্জ্বল হয়ে রইলেন কপালে একটি লাল ব্যান্ড পরে যাতে সাদা কালির হরফে জ্বলজ্বল করছিল উদীচী যশোর। এই শব্দ দু’টিই যেন তার পরিচিতি। মৃত্যুর পরেও ডিএম শাহিদুজ্জামান আর উদীচী যশোর এ দুইকে বিচ্ছিন্ন করা গেলো না। একাকার হয়ে রইলেন সুধীজনের স্মৃতিচারণে। শ্রদ্ধা, ভালোবাসা আর রেখে যাওয়া কাজ সমাপ্ত করার প্রত্যয় ব্যক্ত হলো বিশিষ্টজনের কথামালায়।
যশোর টাউনহল মাঠের রওশন আলী মঞ্চে বিকেল চারটা ২৩ মিনিটে শুরু হয় উদীচী শিল্পী গোষ্ঠী যশোর জেলা সংসদ, অক্ষর শিশু শিক্ষালয় ও সম্মিলিত সাংস্কৃতিক জোট যশোরের সভাপতি, বাংলাদেশ সঙ্গীত সমন্বয় পরিষদ মধুমতি অঞ্চলের সদস্য সচিব, বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ যশোর শাখার সাধারণ সম্পাদক অকাল প্রয়াত সংস্কৃতজন ডিএম শাহিদুজ্জামানের স্মরণে নাগরিক শোকসভা। সভায় সভাপতিত্ব করেন নাগরিক শোকসভার আহবায়ক অ্যাডভোকেট কাজী আব্দুস শহিদ লাল। সভা সঞ্চালনা করেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক সানোয়ার আলম খান দুলু। সভার শুরুতে ডিএম শাহিদুজ্জামানের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। ‘ও আলোর পথযাত্রী, এ যে রাত্রী, এখানে থেমো না’ উদীচী যশোরের বন্ধুদের পরিবেশনায় শোক সঙ্গীত যেন উপস্থিত সকলকে পুনর্বার শোকে আচ্ছাদিত করে।  
ডিএম শাহিদুজ্জামানের কর্মময় জীবন নিয়ে লেখা  জীবনী পাঠ করেন কাজী শাহেদ নেওয়াজ। সাংস্কৃতিক ব্যক্তিত্ব হারুন অর রশিদ ‘শহিদের জন্য পংতিমালা’ ও  ডক্টর সবুজ শামীম আহসান ‘বেদনার বরিষণ’ নামে স্বরচিত কবিতা আবৃত্তি করেন।
শোক সভায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন নাগরিক শোক সভা কমিটির যুগ্ম আহবায়ক হাবিবা শেফা, উদীচী শিল্পী গোষ্ঠী কেন্দ্রীয় সংসদের সহসভাপতি সুখেন রায়, হাবিবুল আলম, সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন, সহসাধারণ সম্পাদক সঙ্গীতা ইমাম, উদীচী যশোরের সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান খান বিপ্লব, জাসদ যশোরের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা অশোক কুমার রায়, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি যশোরের সভাপতি নাজিম উদ্দীন, মুক্তিযোদ্ধা আফজাল হোসেন দোদুল, সংস্কৃতিজন অধ্যাপক সুকুমার দাস, কবি ও সাংবাদিক ফখরে আলম, গ্রামের কাগজের সম্পাদক মবিনুল ইসলাম মবিন, রাজনৈতিক ব্যক্তিত্ব অ্যাডভোকেট আবুল হোসেন, জাতীয় মহিলা পরিষদ যশোরের সাধারণ সম্পাদক তন্দ্রা ভট্টাচার্য্য, সামাজিক ব্যক্তিত্ব খন্দকার আজিজুল হক মনি,  শিল্পকলা একাডেমি যশোরের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাহমুদ হাসান বুলু, সম্মিলিত সাংস্কৃতিক জোটের ভারপ্রাপ্ত সভাপতি তরিকুল ইসলাম তারু, সুরবিতানের সাবেক সাধারণ সম্পাদক বাসুদেব বিশ্বাস, তীর্যক যশোরের সাধারণ সম্পাদক দীপংকর দাস রতন, চাঁদের হাট যশোরের প্রতিষ্ঠাতা ফারাজী আহমেদ সাঈদ বুলবুল, রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদ যশোরের সভাপতি শ্রাবণী সুর, স্পন্দন যশোরের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম, বেসরকারি উন্নয়ন সংস্থা আইআইডি যশোরের পরিচালক বীথিকা সরকার, প্রয়াত ডি এম শাহীদুজ্জামানের ভাগ্নে শেখ মোস্তাফিজুর রহমান। আলোচনা সভা শেষে ডিএম শাহীদুজ্জামানের কর্মময় জীবন নিয়ে নির্মিত তথ্যচিত্র প্রদর্শন করা হয়।
যশোরের চুড়িপট্টির দেওয়ান মঞ্জিল থেকে শুরু করে কারবালা কবরস্থানের শেষযাত্রার আগ পর্যন্ত ডিএম শাহীদুজ্জামান জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত নিজেকে উৎসর্গ করে গেছেন বাঙালী সংস্কৃতির জয়যাত্রায়। শোষণ, বঞ্চনার প্রতিবাদ আর অধিকার আদায়ের আন্দোলনে বরাবরই উচ্চকিত ছিল তার কণ্ঠ। সেই প্রিয় মানুষের প্রিয় কণ্ঠটি স্তব্ধ করে দিয়েছে ঘাতক ব্যাধি ক্যান্সার। কিন্তু তিনি না থাকলেও তার কর্মময় আলোকিত জীবন আলোক বর্তিকা হয়ে পথ দেখাবে আগামী প্রজন্মকে। নাগরিক শোক সভায় উপস্থিত সকলের কণ্ঠেই অনুরণিত হলো তার স্বপ্ন আর রেখে যাওয়া অসমাপ্ত কাজকে সমাপ্ত আর শুভ কামনায়। 



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft