সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯
আক্কেল চাচার চিঠি (আঞ্চলিক ভাষায় লেখা)
নিয়মডা চালু হওয়ার অপেক্কায় থাকলাম
Published : Saturday, 2 November, 2019 at 6:20 AM
কয়দিন ধইরে শুনতিচি পিরাইমারী ইশকুলির ম্যানেজিং কমিটি গড়তি আমুল পরিবত্তন কত্তি চাচ্চে সরকার। কাল পিপারে পড়লাম ইশকুল ম্যানেজিং কমিটির ১১ জন সদস্যগের দায়িত্ব আর কত্তব্য নিদ্দারন কইরে সরকারি পিরায়মারি ইশকুলির কমিটি গড়ার নীতিমালা চুড়ান্ত হয়েচে। আসচে সপ্তায় এ বিষয়ে পোজ্ঞাপন জারি করবে বিলে মুন্ত্রণালয়ত্তে জানানো হয়েচে। নতুন নীতিমালায় কওয়া হইয়েচে, সভাপতির শিক্কেগত যোগ্যতা হিসেবে সব্বনিম্ম  অনাস পাস নিদ্দারন করা হইয়েছে। রাজনিতিক বিবেচনায় মনোনীত বিদ্যে উসসাহী সদস্যগেরও ম্যাট্টিক পাস হতি হবে। তেবে অভিভাবক পোতিনিধিসহ অন্য সদস্যগের জন্যি শিক্কেগত যোগ্যতার কতা কওয়া হয়নি।
পিরাথমিক ও গণশিক্কে  পোতিমুন্ত্রী জাকির হোসেন চাচা কইয়েচেন, সরকারি পিরাইমারি ইশকুলির গুণগতমান নিচ্চিত কত্তি এসএমসিতি বড় পরিবত্তন আনার সিদ্দান্ত নিয়া হয়েছে। শিক্কিত ও যোগ্য লোকরে এ কমিটির পোধান করা হবে। যে জন্যি সভাপতির শিক্কেগত যোগ্যতা সিনাতক নিদ্দারন করা হইয়েচে। বিদ্যে উসসাহী সদস্য হতি হলিও ম্যাট্টিক পাস হতি হবে। শিক্কেগত যোগ্যতার সাতে অবশ্যই তাগের ছাবাল মাইয়েরে ঐ ইশকুলি পড়তি হবে। কারণ নিজির সুন্তান ইশকুলি না পড়লি পোতিষ্টানের  পোতি তার দরদ থাকে না। ইশকুলির উপর যাতে তার দরদ থাকে, ইশকুলির উন্নয়নের কথা ভাবে, কেউ যেন ইশকুল নিয়ে ব্যবসা কত্তি না পারে, সেজন্যি এসএমসি গটনে ম্যালা পরিবত্তন আনা হচ্ছে। ইশকুলডা ইউনিয়ন বা পৌরসভার যে ওয়াডে স্যানকার মেম্বার বা কাউন্সিলর পদাধিকার বলে সদস্য মনোনীত হবেন। ১১ জনের ভোটে সভাপতি ও সহ-সভাপতি নির্বাচিত হবেন।
একই ইশকুলি টানা দুইবারের বেশি কোনো লোক সভাপতি হতি পারবেন না। কমিটির সদস্যরা সভাপতিরে লিকে না জানায়ে টানা তিনডে সভায় গরহাজির থাকলি সদস্য পদ কাইজে যাবে। কমিটির মিয়াদ হবে তিন বছর। কোনো কারনে নিদ্দারিত সুমায়’র মদ্দি কমিটি গড়তি ব্যত্থ হলি ছয় মাসের জন্যি আওবায়ক কমিটি গটন কত্তি হবে।
ইতি-
অভাগা আক্কেল চাচা
০১৭২৮৮৭১০০৩




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft