বৃহস্পতিবার, ২৮ মে, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
খুলনার চল্লিশ হাজার কৃষকের ক্ষতি ৪৮ কোটি টাকা
খুলনা ব্যুরো :
Published : Monday, 18 November, 2019 at 6:33 AM
খুলনার চল্লিশ হাজার কৃষকের ক্ষতি ৪৮ কোটি টাকাপ্রান্তিক, বর্গা ও মহাজন চাষিদের বাড়িতে তোড়জোড় চলছিল পাকা আমন ধান কাটার। অপেক্ষা ছিল সোনালী ধান গোলায় তোলার। ঘূর্ণিঝড় বুলবুলের তাÐবে পানিতে শুয়ে পড়েছে গোছা গোছা ধানের শীষ। ২৫ হাজার হেক্টর আমন ক্ষেতে পাওয়া যাবে চিটে আর কুটো। জেলায় এমন ক্ষতিগ্রস্ত কৃষক ৪০ হাজার। ক্ষতি হয়েছে ৪৮ কোটি টাকার কৃষিপণ্যের।
ঘূর্ণিঝড় বুলবুল ৯ নভেম্বর ভোরে যখন খুলনা-সাতক্ষীরা সুন্দরবন অংশে প্রবেশ করে তখন অনেকটাই দুর্বল। উপকূলে আঘাত হানার সময় ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকার কথা ছিল ১২০ থেকে ১৪০ কিলোমিটারের মধ্যে। তবে ভারতের সুন্দরবন অংশে শক্তি ক্ষয় হওয়ায় বাংলাদেশ অংশে বাতাসের গতিবেগ নামে ১০০ থেকে ১২০ কিলোমিটারে। ঘূর্ণিঝড় দুর্বল হলেও উপকূল অতিক্রম করার সময় ৪ ঘণ্টা নিয়েছে।
খুলনার ফসলি জমিতে এখন বুলবুলের ধ্বংসযজ্ঞের চিত্র। মাটিতে মিশে গেছে আমন ধান, শাকসবজি, সরিষা, পানের বরজ, পেঁপে ও কলাগাছ।
জেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্র জানা গেছে, ২৫ হাজার হেক্টর আমন ধানের ক্ষেত ক্ষতিগ্রস্ত হয়। ক্ষতির পরিমাণ ২৩ কোটি ৯৪ লাখ টাকা। ৮৬৪ হেক্টর জমির শাকসবজি নষ্ট হয়েছে। কৃষকের ক্ষতি ১২ কোটি তিন লাখ টাকার। ৪০ হেক্টর জমির সরিষা ক্ষেত নষ্ট হয়েছে, এখানে ক্ষতি হয়েছে ৩০ লাখ টাকা। ৩৬ হেক্টর জমির পানের বরজ লÐভÐ হয়েছে, আর্থিক ক্ষতি আট কোটি ৭৯ লাখ টাকার। ১৫২ হেক্টর জমির কলা ও পেঁপে গাছ মাটির সাথে মিশেছে, কৃষকের ক্ষতি হয়েছে তিন কোটি ১৮ লাখ টাকা মূল্যের। ২০১৭ সালের মহসেনে দাকোপে দেড়শ’ হেক্টর জমির তরমুজ নষ্ট হয়েছিল।
ডুমুরিয়া উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মাদ মোছাদ্দেক হোসেন জানান, উপজেলার বরাতিয়া, শলুয়া, শরাফপুর ও রংপুর গ্রামে পেঁপে ও কলা বাগানে ব্যাপক ক্ষতি হয়েছে। শরাফপুর ও বরাতিয়া গ্রামে আমন ধান মাটির সাথে মিশে গেছে। এ উপজেলায় দু’হাজার কৃষক ক্ষতিগ্রস্ত হয়।
জেলা কৃষি অফিসের সূত্র জানান, কৃষি পণ্যের ক্ষতির বিবরণ ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft