সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
ভারতের প্রধান বিচারপতি হিসাবে শপথ নিলেন বোবদে
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Monday, 18 November, 2019 at 7:33 PM
ভারতের প্রধান বিচারপতি হিসাবে শপথ নিলেন বোবদেভারতের রাজধানী নয়াদিল্লিতে রাষ্ট্রপতি ভবনে দেশের ৪৭তম প্রধান বিচারপতি হিসাবে শপথ নিলেন শরদ অরবিন্দ বোবদে। সোমবার তাকে শপথবাক্য পাঠ করান ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।
প্রধান বিচারপতি পদে তার মেয়াদ ২০২১ সালের ২৩ এপ্রিল পর্যন্ত থাকবে। চলতি বছরের গত অক্টোবরেই ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হিসাবে কেন্দ্রের কাছে তার নাম সুপারিশ করেছিলেন বিদায়ী প্রধান বিচারপতি রঞ্জন গগৈ।
৬৩ বছরের বিচারপতি বোবদে অযোধ্যায় রামমন্দির নির্মাণ থেকে গোপনীয়তার অধিকারসহ ভারতের মাটিতে একাধিক বিখ্যাত মামলার রায়দানের অংশিদার ছিলেন। ২০১৫ সালে ভারতের সচিত্র পরিচয়পত্র আধার কার্ড সংক্রান্ত একটি মামলায় জস্তি চেলামেশ্বর ও চোক্কালিঙ্গম নাগাপ্পনসহ তিন বিচারপতির বেঞ্চের সদস্য ছিলেন বোবদে।
ভারতের মহারাষ্ট্র রাজ্যের নাগপুরের এক আইনজীবী পরিবারের সন্তান বিচারপতি শারদ অরবিন্দ বোবদে। বাবা ছিলেন বিখ্যাত আইনজীবী অরবিন্দ শ্রীনিবাস বোবদে। নাগপুর বিশ্ববিদ্যালয় থেকে বিএ এবং এলএলবি পাশ করে ১৯৭৮ সালে মহারাষ্ট্র বার কাউন্সিলে আইনজীবী হিসেবে নাম নথিভুক্ত করেন বিচারপতি বোবদে। এরপর ১৯৮০ সাল ও ১৯৮৫ সালে মহারাষ্ট্রের অ্যাডভোকেট জেনারেল হিসাবে দায়িত্ব সামলান তিনি।
নাগপুরের বাসিন্দা বিচারপতি বোবদে বম্বে হাইকোর্টের নাগপুর বেঞ্চে ২১ বছর আইনজীবী হিসেবে কাজ করেছিলেন। ২০০০ সালে বম্বে হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি পদে নিযুক্ত হয়েছিলেন তিনি। ২০১২ সালে মধ্যপ্রদেশ হাইকোর্টের প্রধানবিচারপতি পদে নিযুক্ত হন। ২০১৩ সালে সুপ্রিম কোর্টের বিচারপতি পদে নিযুক্ত হন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft