বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
তুরস্কে বাংলাদেশিসহ সাড়ে তিন হাজার অভিবাসী আটক
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Monday, 18 November, 2019 at 8:16 PM
তুরস্কে বাংলাদেশিসহ সাড়ে তিন হাজার অভিবাসী আটকইউরোপের দেশ তুরস্কে প্রায় তিন হাজার ৫৪৭ জন অবৈধ অভিবাসন প্রত্যাশীকে আটক করা হয়েছে। যাদের মধ্যে বেশকিছু বাংলাদেশিও রয়েছেন। দেশটির নিরাপত্তা বাহিনীর একাধিক সূত্রের দাবি, গত এক সপ্তাহে এসব অভিবাসীকে আটক করা হয়।
কর্তৃপক্ষের বরাতে স্থানীয় বার্তা সংস্থা ‘আনাদোলু এজেন্সি’ জানায়, তুরস্কের নিরাপত্তা বাহিনী গ্রিস এবং বুলগেরিয়া সংলগ্ন এদরিন প্রদেশ থেকে এরই মধ্যে এক হাজার ৬০১ জনকে আটক করেছে। যাদের মধ্যে অধিকাংশই নারী ও শিশু। একাধিক সূত্রের মতে, আন্তর্জাতিক আইন অমান্যের মাধ্যমে গ্রিস তাদের দেশ থেকে অবৈধ অভিবাসীদের তুরস্কে পাঠানোর পদক্ষেপ নিয়েছে।
এ দিকে তুর্কি কোস্টগার্ড ও দেশটির নিরাপত্তা বাহিনী অভিযান চালিয়ে উপকূলীয় শহর মুগলা, কানাক্কালে, ইজমির, বালিকেসির এবং আয়দিন থেকে প্রায় দেড় হাজারের অধিক অভিবাসীকে আটক করে। তাছাড়া কির্কলারেলি এবং তেকিরদাগ প্রদেশ থেকেও অন্তত ২৩৫ জনকে আটক করা হয়।
একই সঙ্গে পুলিশি অভিযানে রাজধানী আঙ্কারা থেকে ৬৮ জন, মালাতিয়া এবং এরজিনকান প্রদেশ থেকে ৩০, দিয়ারবাকির প্রদেশ থেকে ৬৯ জনকে আটক করা হয়েছে। এসব অভিবাসীদের আটকের পর প্রথমে চিকিৎসার জন্য হাসপাতাল এবং পরবর্তীকালে প্রাদেশিক অভিবাসন কার্যালয়ে পাঠানো হয়।
আটককৃত অভিবাসীদের মধ্যে বাংলাদেশি ছাড়াও পাকিস্তান, আফগানিস্তান, ইরাক, সিরিয়া, ইরান, ইয়েমেন, ফিলিস্তিন, লিবিয়া, মরক্কো, সোমালিয়া, মিশর, মালি, গ্যাবন, কঙ্গো, সেনেগাল, বুরুন্ডি, ক্যামেরুন, অ্যাঙ্গোলা, লেবানন ও দক্ষিণ আফ্রিকার নাগরিক রয়েছেন।
অপর দিকে তুর্কি স্বরাষ্ট্রমন্ত্রী সুলেইমান সোইলু এক বিবৃতিতে জানান, ২০১৮ সালেই কেবল দুই লাখ ৬৮ হাজার অবৈধ অভিবাসীকে আটক করা হয়। তাছাড়া চলতি ২০১৯ সালে সেই সংখ্যা তিন লাখ ৩৬ হাজার ৭০৭ জনে গিয়ে দাঁড়ায়।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft