রবিবার, ০৮ ডিসেম্বর, ২০১৯
আক্কেল চাচার চিঠি (আঞ্চলিক ভাষায় লেখা)
মানসির মাইটে চিনতি পাল্লাম না!
Published : Thursday, 21 November, 2019 at 6:42 AM
কয়দিন আগে বয়াতি নকুল কুমার বিশ্বেসের এট্টা গান শুনতিলাম। ‘গরুর প্যাটে গরুর জম্ম গাধার প্যাটে গাধা, বাঘের প্যাটে বাঘের জম্ম মিছে নয়রে দাদা। হনুমানের প্যাটে দেকো হয়রে হনুমান, মানসির প্যাটে তেবে মানুস হয় না ক্যান’? গানডা শুইনে থ’ মাইরে ছিলাম বহুত ক্ষণ।
বিষয়ডা নিয়ে এক ম্যা’ভাইর সাতে কতা উসাতিই তিনি আমারে উল্টে পোশ্ন কল্লেন ক’ দিন এ জামেনায় সব চাইতি কঠিন কাজ কি? আমি আবার থ’ মাইরে ভাবদি লাগলাম। ম্যা’ভাই মুচকি হাইসে কলেন, তোর জ্ঞানের বহর আমার জানা আছে, জানি কতি পারবিন্নে। আমি কলাম জানোই যকন, তকন সুমায় খাওয়াই লাভ কি, কইয়েই দেও। তিনি কলেন জগতে সব চাইতি কঠিন কাজ হচ্চে মানুস চিনা। বনের বাঘ দেকলি আন্দাজ কত্তি পারবা এর স্বভাব চরিত্তর কি, সাপ দেকলি বুজদি পারবা এর গতি পোকিতি কি, কিন্তুক মানুস দেকলি কোন কেরমেই ঠাওর কত্তি পারবা না এ কি দিয়ে কি করবে! আমি কলাম খুব জটিল এট্টা কতা কলে এর হেজে মানে কত্তি গেলে রাত ফুরোয় বিয়্যান হইয়ে যাবে, তবু খোলোসা করা দুষ্কর। ম্যা’ভাই টানা দম ছাইড়ে কলে, মানুস যে যকন কতা কয় তকন মনে হয় এইতিই ফেরেস্তা, বাদবাকি সব ইবলিস। কিন্তুক বৃক্ক তুমার নাম কি ফলে পরিচয়। বিশ্বাস কইল্লে তো মইল্লে।
আগে এক সুমায় ছিলো একাকজনের একাক দোষ থাইকতো। কেউ চিটারি কইরে বেড়াতো, কেউ মুস্তানি কইরে বেড়াতো, কেউ বিটিগের সাতে হক না হক কাজ কইরে বেড়াতো, কেউ কিলিক দিয়ে বেড়াতো ইরাম হরকলি দোষ একাকজনের থাইকতো। আর একন একলাই একশ। অলরাউন্ডারের মতোন একন একজনেই বাড়োয় দেচ্চে। কনে যাবো ক’ দিনি। মুকি শেখ ফরিদ, বগলে ইট। মানুস চিনা তো দূরির কতা মানসির মাইটেই চিনতি পারবিনে। নিশার লাটিম যিরাম ঝিম ধরে আমার দশা সিরাম। ম্যা’ভাইর কতার উত্তর কি দেবো আমার তো মুকি কোন রা নেই।
ইতি-
অভাগা আক্কেল চাচা
০১৭২৮৮৭১০০৩



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft