শনিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
ইরানে হামলার জন্য যুক্তরাষ্ট্রের কাছে বিধ্বংসী বোমা চাচ্ছে ইসরায়েল
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Friday, 6 December, 2019 at 8:35 PM
ইরানে হামলার জন্য যুক্তরাষ্ট্রের কাছে বিধ্বংসী বোমা চাচ্ছে ইসরায়েলইরানে হামলার জন্য যুক্তরাষ্ট্রের কাছে বিধ্বংসী বোমা চাচ্ছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। আর এ বিষয়টি নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে প্ররোচিত করার সর্বোচ্চ চেষ্টা করছেন তিনি।
বেশ কয়েকটি ইসরায়েলি রাজনৈতিক সূত্রের বরাত দিয়ে মধ্যপ্রাচ্যের গণমাধ্যম পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান মিডেল ইস্ট মনিটর এক প্রতিবেদনে জানায়, ইরানের পারমাণবিক কর্মসূচিতে হামলার জন্য যুক্তরাষ্ট্রের কাছে বিধ্বংসী বোমা চাচ্ছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। এজন্য ট্রাম্পকে প্ররোচিত করতে সর্বোচ্চ চেষ্টাও চালিয়ে যাচ্ছেন তিনি।
ইরানে হামলার জন্য বাঙ্কার উড়িয়ে দেওয়ার মতো শক্তিশালী বোমা চান নেতানিয়াহু। কিন্তু ইসরায়েলের কাছে এমন বোমা নেই। ফলে এ ধরনের বোমা পেতে যুক্তরাষ্ট্রের কাছে অনুরোধ জানিয়ে আসছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী।
ইসরায়েলের বিভিন্ন রাজনৈতিক সূত্র বলছে, যে করেই হোক আর পাঁচ মাস ক্ষমতায় থাকতে চান নেতানিয়াহু। তিনি চাচ্ছেন, অন্য দলগুলোও যেন তাকে এই সুযোগটা দেয়। নেতানিয়াহু মনে করছেন, যুক্তরাষ্ট্রকে প্ররোচিত করে প্রয়োজনীয় বোমা নিয়ে আসার জন্য তার পাঁচ মাসই যথেষ্ট।
নেতানিয়াহুর ঘনিষ্ঠ এক রাজনীতিবিদ বলেন, আসন্ন মার্কিন নির্বাচনকে কাজে লাগাতে চান বেঞ্জামিন নেতানিয়াহু। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেতার জন্য মরিয়া। এ কারণে ওই সময়টায় তার কাছ থেকে প্রয়োজনীয় বোমা আদায় সহজ হবে বলে মনে করছেন নেতানিয়াহু।
ওই রাজনীতিবিদ জানান, এ ধরনের বোমা ভূ-গর্ভস্থ যে কোনো স্থাপনা উড়িয়ে দিতে সক্ষম। ফলে ইরানে এ ধরনের বোমা হামলা চালানোর পরিকল্পনা করছেন নেতানিয়াহু যেন তেহরানের ভূ-গর্ভস্থ শক্তিশালী সব স্থাপনা উড়ে যায়।
অবশ্য ইসরায়েলের এই চাওয়া তখনই পূরণ হবে যখন যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথ প্রতিরক্ষা চুক্তি করতে সক্ষম হবে ইসরায়েল। বেঞ্জামিন নেতানিয়াহু দীর্ঘদিন ধরে এমন চুক্তি করার সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছেন।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft