রবিবার, ০৯ আগস্ট, ২০২০
জাতীয়
শিগগিরই আসছে স্বাস্থ্যসেবা আইন
কাগজ ডেস্ক :
Published : Sunday, 8 December, 2019 at 7:45 PM
শিগগিরই আসছে স্বাস্থ্যসেবা আইনস্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, স্বাস্থ্যসেবা আইন চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এ আইন খুব দ্রুত মন্ত্রিসভা ও সংসদে তোলা হবে।
রবিবার (৮ ডিসেম্বর) দুপুর পৌনে ২টার দিকে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) ৩৯তম বিশেষ স্বাস্থ্য ক্যাডারে নিয়োগপ্রাপ্ত চিকিৎসকদের ওরিয়েন্টেশন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।
যারা এ আইন সংশোধনের দাবি জানিয়েছেন তাদের দাবি পরীক্ষা-নিরীক্ষা চলছে এমন কথা জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এখানে আইন মন্ত্রণালয় ও স্টেকহোল্ডাররা জড়িত। পরিবর্তন করতে হলে তাদের মতামত নিতে হবে। পরীক্ষা-নিরীক্ষা শেষে সিদ্ধান্ত নেওয়া হবে।
জাহিদ মালেক বলেন, স্বাস্থ্যখাতে বাংলাদেশের বিরাট অর্জন। স্বাস্থ্যখাতে প্রধানমন্ত্রীর অভূতপূর্ব উন্নয়নের ফলে মানুষের গড় আয়ু এখন ৭৩ বছর। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাউথ সাউথ ও ভ্যাকসিন পুরস্কার পেয়েছেন। এটা আমাদের বিরাট অর্জন।
কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে সরকার স্বাস্থ্যসেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে পেরেছে এমন কথা জানিয়ে তিনি আরও বলেন,  শিশু মৃত্যুর হার কমিয়ে আনা, পোলিওমুক্ত দেশ, একশ মেডিক্যাল কলেজ, দেড়শ নার্সিং কলেজ-ইনস্টিটিউট, চার মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউট, ক্যানসার ইনস্টিটিউটসহ বহু প্রতিষ্ঠান এ সরকার করেছে। বর্তমানে ওষুধে স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশ। ৯৮ ভাগ ওষুধই দেশের চাহিদা পূরণ করছে। বাইপাস সার্জারি হচ্ছে।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, ইতোমধ্যে একটি আইন পাস হয়েছে, যদি মৃত ব্যক্তির আত্মীয় অনুমোদন দেয়, তাহলে মৃত ব্যক্তির কিডনি দান করা যাবে। কিডনির কোনো ব্যবসা করা যাবে না। এ আইন বলবৎ রয়েছে।  
এ সময় স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft