বুধবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২০
জাতীয়
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী
ঢাকায় আসছেন মোদি-মাহাথির-প্রণব ও সোনিয়া
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 7 January, 2020 at 7:31 PM
ঢাকায় আসছেন মোদি-মাহাথির-প্রণব ও সোনিয়াজাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর মূল অনুষ্ঠানে যোগ দিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ দেশটির সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি, কংগ্রেস পার্টির সভানেত্রী সোনিয়া গান্ধী ও রাহুল গান্ধী ঢাকায় আসবেন।
একইসঙ্গে অনুষ্ঠানে যোগ দিতে ঢাকায় আসার সম্মতি দিয়েছেন মালেশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মুহাম্মদ, আরব আমিরাতের ক্রাউন প্রিন্স, জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন, ওআইসি সেক্রেটারি জেনারেল ও ভুটানের রাজা।
মঙ্গলবার রাজধানীর সেগুনবাগিচার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বঙ্গবন্ধুর শতবার্ষিকী উদযাপন উপলক্ষে আন্তর্জাতিক কর্মসূচি ও যোগাযোগ উপ-কমিটির সভায় এসব তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী বা মুজিববর্ষের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে নরেন্দ্র মোদি, প্রণব মুখার্জি, আরব আমিরাতের ক্রাউন প্রিন্স, বান কি মুন, ওআইসির সেক্রেটারি জেনারেল, ভুটানের রাজা ও মাহাথির মুহাম্মদ আসতে সম্মতি দিয়েছেন।
বছরজুড়ে এই আয়োজনে বিশ্ব নেতাদের মধ্যে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও ঢাকায় আসতে পারেন বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।
২০২০ সালের ১৭ মার্চ শুরু হয়ে ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপিত হবে। এ উপলক্ষে বাংলাদেশের পাশাপাশি বিশ্বের নানা প্রান্তে বছরজুড়ে বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের প্রস্তুতি চলছে।
বঙ্গবন্ধুর এই জন্মশত বার্ষিকীতে মূল অনুষ্ঠানে আন্তর্জাতিক ব্যক্তিত্ব ও বিশ্বনেতাদের আমন্ত্রণ জানানো হয়েছে।
২০২০ সালে পূর্ণ হবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী এবং ২০২১ সাল হবে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। এ উপলক্ষ্যে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী জাঁকজমকভাবে পালন করবে বাংলাদেশ।
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বিশ্বের বিভিন্ন দেশে অবস্থিত বাংলাদেশের ৭৭ টি মিশনে তিনশোর মতো অনুষ্ঠানের আয়োজন করা হবে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।
বৈঠক শেষে কমিটির প্রধান সমন্বয়ক কামাল আবদুল নাসের চৌধুরী জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবসের (১০ জানুয়ারি) আবহ সৃষ্টি করে জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা শুরু উদ্বোধন হবে। ওই দিন বিকাল ৫টায় বাংলাদেশ বিমান বাহিনীর ১৩০জে উড়োজাহাজ জাতীয় প্যারেড গ্রাউন্ডে অবতরণ করবে। আর এর মধ্য দিয়েই শুরু হবে মুজিববর্ষের ক্ষণগণনা।
১৯৭১ সালের ১০ জানুয়ারি বিশ্বের বুকে বাংলাদেশ নামের নতুন একটি রাষ্ট্রে ফিরে আসেন শেখ মুজিবুর রহমান। দিনটিকে স্মরণ করার জন্য তেজগাঁওয়ের জাতীয় প্যারেড গ্রাউন্ডে প্রতীকী বিমান অবতরণের মধ্য দিয়ে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসের আবহ সৃষ্টি করে জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা শুরু উদ্বোধন হবে।
কামাল আবদুল নাসের চৌধুরী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা জন্মশতবার্ষিকীর ক্ষণগণনার শুভ উদ্বোধন করবেন। উদ্বোধনের সঙ্গে সঙ্গেই রাজধানীসহ সারাদেশের সকল বিভাগ, জেলা ও উপজেলায় স্থাপিত ঘড়িতে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা শুরু হবে।’



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft