শনিবার, ১৮ জানুয়ারি, ২০২০
ওপার বাংলা
সঙ্ঘাতের মাঝেই মুখোমুখি হচ্ছেন মোদি-মমতা
কাগজ ডেস্ক :
Published : Saturday, 11 January, 2020 at 4:58 PM
সঙ্ঘাতের মাঝেই মুখোমুখি হচ্ছেন মোদি-মমতাভারতে পাস হওয়া বিতর্কিত নাগরিক আইন সংশোধনী ও এনআরসি নিয়ে মোদি সরকারের বিরোধীতায় মাঠে সবর মমতা ব্যানার্জি। এ নিয়ে সারাদেশে চলছে বিক্ষোভ সংগ্রাম। এরই মাঝে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।
শনিবার রাতে রাজভবনে মোদির সঙ্গে একান্ত বৈঠকে বসবেন মমতা। শুক্রবার এমন খবর দিয়েছে ভারতের গণমাধ্যমগুলো। তবে সরকারের পক্ষ থেকে এখনো আনুষ্ঠানিকভাবে এ বিষয়ে কিছু জানানো হয়নি।
শনিবার বিকেল ৫টা নাগাদ কলকাতা বিমানবন্দরে নামছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম সেখানে স্বাগত জানাবেন মোদিকে। আর রাতে মুখ্যমন্ত্রী মমতা বৈঠকে বসবেন মোদির সঙ্গে।
কলকাতা বন্দরের ১৫০ বছর উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের জন্য মমতা ব্যানার্জিকে এ দিন আমন্ত্রণ জানানো হয় কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। কেন্দ্রীয় জাহাজ ও রসায়ন প্রতিমন্ত্রী মনসুখ মাণ্ডবীয় এ দিন বিকেল ৪টা নাগাদ নবান্নে গিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করেন। শনিবার গঙ্গাতীরবর্তী মিলেনিয়াম পার্কে বন্দরের যে অনুষ্ঠান হবে, সেখানে উপস্থিত থাকার জন্য মমতাকে আনুষ্ঠানিক আমন্ত্রণ জানান।
কেন্দ্রীয় মন্ত্রী নবান্ন থেকে ফিরে যাওয়ার কিছু ক্ষণ পরে জানা যায়, শনিবার রাতে নরেন্দ্র মোদির সঙ্গে মমতা ব্যানার্জির বৈঠক হতে পারে। বৈঠক হলে তা রাজভবনে হবে বলেও জানা যায়।
নরেন্দ্র মোদি দু’দিনের সফরে আসছেন বাংলায়। শনিবার বিকেলে বিমানবন্দর থেকে তিনি যাবেন ডালহৌসি এলাকার কারেন্সি বিল্ডিংয়ে আয়োজিত এক অনুষ্ঠানে যোগ দিতে। সেখান থেকে যাবেন মিলেনিয়াম পার্কে। এই দ্বিতীয় অনুষ্ঠানটিতে প্রধানমন্ত্রীর সঙ্গে মুখ্যমন্ত্রীও থাকবেন। মিলেনিয়াম পার্কের অনুষ্ঠান সেরে মোদি চলে যাবেন বেলুড় মঠে। রাতে থাকবেন রাজভবনে।
নবান্ন সূত্রে জানা গেছে বেলুড় মঠ থেকে মোদি রাজভবনে ফেরার পরে রাত ৯টা নাগাদ মমতা সেখানে যাবেন। প্রধানমন্ত্রীর সঙ্গে একান্ত বৈঠকে বসবেন।
সিএএ-এনআরসি নিয়ে মোদী বিরোধিতার সুর এতটাই তুঙ্গে তুলেছেন মমতা যে, তার প্রেক্ষিতে মোদির সঙ্গে তাঁর একান্ত বৈঠকের সম্ভাবনার খবর রাজনৈতিক শিবিরের নজর কাড়তে শুরু করেছে। নতুন আইন সিএএ-র তীব্র বিরোধিতা করছেন মমতা। গোটা দেশে সিএএ-এনআরসি বিরোধী যে আন্দোলন চলছে, সে আন্দোলনের সবচেয়ে উজ্জ্বল মুখ এই মুহূর্তে মমতাই। সিএএ-এনআরসি বিরোধিতায় তিনি যে ভাবে একের পর এক মিছিল করছেন, জনসভা করছেন, গোটা বাংলা চষে বেড়াচ্ছেন, ততটা তীব্রভাবে কেউ এখনও চ্যালেঞ্জ ছুড়তে পারেননি বিজেপিকে। ফলে সিএএ সংক্রান্ত সঙ্ঘাতে নরেন্দ্র মোদি এবং অমিত শাহ অন্য বিরোধী দলগুলিতে যে ভাষায় আক্রমণ করছেন, তার চেয়ে অনেক বেশি ধারালো আক্রমণ শানাচ্ছেন মমতার বিরুদ্ধে। আর মমতাও পাল্টা চ্যালেঞ্জ ছুড়ে বার বার বলছেন, বাংলায় কিছুতেই এনপিআর-সিএএ-এনআরসি কার্যকরী হতে দেবেন না। এই রকম একটা পরিস্থিতিতে যে মোদির সঙ্গে মমতার একান্ত বৈঠক হতে পারে, রাজনৈতিক শিবিরের অনেকেই তা আশা করেননি।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft