শুক্রবার, ১০ জুলাই, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
অধ্যাপক রুহুল আমিন প্রামাণিক স্যার
প্রচন্ড সাহসিকতার সঙ্গে গুন্ডাবাহিনীদের প্রতিরোধ করল মাহমুদ হাসান
ডাঃ মোঃ হাফিজুর রহমান (পান্না), রাজশাহী ব্যুরো :
Published : Saturday, 11 January, 2020 at 8:06 PM
প্রচন্ড সাহসিকতার সঙ্গে গুন্ডাবাহিনীদের প্রতিরোধ করল মাহমুদ হাসানপ্রশ্ন : সে সময়ে রাজশাহীর শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ছাত্র নেতৃত্বের অবস্থানই বা কেমন ছিল?
রুহুল আমিন প্রামাণিক স্যার : বিশ্ববিদ্যালয়ের ২৪ আগষ্টের ঘটনার পর রাজশাহী সচেতন ছাত্র-ছাত্রীরা নিজেদের সম্মিত শক্তির জোরটা অনুভব করতে থাকে। শহরে পশ্চিম অংশে অবস্থিত নিউঃ গভঃ ডিগ্রী কলেজ এবং পশ্চিমাঞ্চলের সাধারণ ছাত্র-ছাত্রীদের এক সভায় উপস্থিত রাজশাহী কলেজের প্রখ্যাত ছাত্র ইউনিয়নের সিকান্দার আবু জাফর ও ছাত্র ইউনিয়ন নেতা আমাদের বড় ভাই মোঃ নজরুল ইসলামকে অতর্কিত এন. এস. এফ আক্রমণ করলেও প্রবল প্রতিরোধের সম্মুখীন হয়। তৎকালে  ছাত্রনেতা সাইদুর ইসলাম (এ্যাডভোকেট, রাজশাহী) সাইদুর রহমান (মুক্তিযোদ্ধা কমান্ডার) মোঃ জালাল উদ্দিন (ভি, পি, ছাত্র সংসদ, রাজশাহী নিউ গভঃ ডিগ্রী কলেজ), গোলম সামদানী তারেক ( প্রো,, ভিপি, ছাত্র সংসদ, রাজশাহী নিউ গভঃ ডিগ্রী কলেজ), আবুল কালাম আজাদ (জি, এস, ছাত্র সংসদ, রাজশাহী নিউ গভঃ ডিগ্রী কলেজ), নুুরুল ইসলাম (উনসত্তরের গণঅভ্যুখানে শহীদ, রাজশাহী সিটি কলেজের ছাত্র), ফরহাদ আলী (মুক্তিযোদ্ধা), আব্দুল মালেক চৌধুরী (মুক্তিযোদ্ধা), আব্দুস সালাম (্্এ্যাডভোকেট. ঢাকা), রেজা শামসুর রহমান (সমাজ বিজ্ঞানী, ঢাকা),, শফিকুর রহমান বাদশা (অধ্যক্ষ, কোট কলেজ রাজশাহী), কানু মোহন গোম্বামী (শিক্ষক, রাজশাহী), ছাত্র নেতা খায়রুল আনম নোমান (ব্যবসায়ী, ঢাকা), মেডিকেল কলেজ ছাত্র আমার বিশিষ্ট বন্ধু আব্দুর রশিদ টুকু, সিরাজ উদ্দিন (ডাক্তার), আফ,মতীন (ডাক্তার) আফাজাল হোসেন (মুক্তিযুদ্ধে শহীদ), আব্দুল লতিফ (ব্যবসায়ী, মহাদেবপুর, নওগাঁ), আব্দুল লতিফ (এনজিও কমী, রাজশাহী), মুক্তাকুল মুর্শেদ বুজি (মৃত), মুুশেদ কোরেশী স্বপন (প্রক্তন কমিশনার, রাজশাহী সিটি কর্পোরেশন), এর মতো টগবগে তেজী  তরুণ ছাত্রনেতা ও কর্মীদের প্রতিরোধের মুখে এন. এস. এফ এর গুন্ডাবাহিনী সর্বত্র পিছিয়ে যেতে বাধ্য হয়।
অন্যদিকে সম্ভবতঃ ৬৮‘র শেষ পর্যায়ে রাজশাহী মেডিকেল কলেজে একটি অভূত পূর্ব ঘটনা ঘটে। রাজশাহী মেডিকেল কলেজের ঈষর্ণীয় মেধা ও মনের অধিকারী ছাত্র মাহমুদ হাসান (চিকিৎসাবিজ্ঞানী ও প্রাক্তান উপচার্র্য,, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা) তখন ছিলেন মেডিকেল কলেজ শাখার ছাত্র ইউনিয়ন সভাপতি। মেডিকেল কলেজ ক্যাম্পাসে এন. এস.এফ মাঝে মধ্যেই অন্যায় পেশী শক্তির প্রদর্শন করত। তৎকালে এই কলেজ চত্বরে এন.এস.এফ এর ছাত্রনেতা সৈয়দ আবরার উদ্দিন আহম্মেদ ও আবুল হাসান বুলু বহিরাগত গুণ্ডাদের  নিয়ে এই অন্যায় মহড়ার নেতৃত্ব দিত। রাজশাহী সচেতন ছাত্র সমাজের প্রিয় মাহমুদ হাসান ভাই উপায়ন্তর না পেয়ে একদিন এক মিছিল থেকে নিজেই প্রচন্ড সাহসিকতার সঙ্গে তাদের প্রতিরোধ করতে বুক চিতিয়ে দাঁড়ান। চিরকাল হালকা পাতলা গড়নের এই মানুষটির প্রণোদনায় সেইদিন মেডিকেল কলেজের ছাত্রলীগ, ছাত্র ইউনিয়নের ছেলে-মেয়েরা এন,এস,এফকে রুখে দিয়েছিল। এই ঘটনাটি রাজশাহীর ছাত্র সমাজকে প্রবলভাবে সাহসী করে তোলে। এছাড়াও এই অগ্নিঝরা সময়ে বিভিন্ন গণতান্ত্রিক ছাত্র সংগঠনের নেতাকর্মীরা সারাদেশে পরস্পরের মধ্যে স্থানীয় ও জাতীয় নানা আন্দোলন সংগ্রামে অটুট বন্ধনে ঐক্যবদ্ধ হয়ে উঠেছিল।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft