শুক্রবার, ০৩ এপ্রিল, ২০২০
জাতীয়
চিরতরে ভোটাধিকার কেড়ে নেওয়ার যন্ত্র ইভিএম : খসরু
কাগজ ডেস্ক :
Published : Saturday, 11 January, 2020 at 7:22 PM
চিরতরে ভোটাধিকার কেড়ে নেওয়ার যন্ত্র ইভিএম : খসরুচিরতরে বাংলাদেশের মানুষের ভোটাধিকার কেড়ে নেওয়ার একটি যন্ত্র হচ্ছে ইভিএম এমন মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী।
তিনি বলেছেন,’ইভিএম হচ্ছে বাংলাদেশের মানুষের কাছ থেকে ভোট কেড়ে নেওয়ার পার্মানেন্টলি একটি প্রকল্প। চিরতরে বাংলাদেশের মানুষের ভোটাধিকার কেড়ে নেওয়ার একটি যন্ত্র হচ্ছে ইভিএম। এই ইভিএম হচ্ছে স্বয়ংক্রিয়ভাবে নীরবে নিঃশব্দে একটি প্রকল্প ছাড়া আর কিছুই নয়।
এসময় তিনি নেতাকর্মীদের উদ্দেশ্যে বলেন,’এই ইভিএম যদি আপনারা বন্ধ করতে না পারেন তাহলে আপনারা ভোটাধিকার চিরতরে হারাতে বাধ্য হবেন।
শনিবার(১১ জানুয়ারি) দুপুরে জাতীয় প্রেসক্লাবে জাতীয়তাবাদী কর্মজীবী দলের উদ্যোগে এক-এগারোর প্রেক্ষাপট আজকের বাংলাদেশ রচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
আমির খসরু বলেন,’সামনে যে সিটি কর্পোরেশন নির্বাচন হবে সেটি নাকি হবে আবার ইভিএমের মাধ্যমে। মধ্যরাতের নির্বাচনে ব্যালট চুরির মাধ্যমে যে নির্বাচন হয়েছে সেটি কিন্তু বিশ্ববাসীর কাছে এবং বাংলাদেশের মানুষের কাছে দিনে-দুপুরে ভোট ডাকাতির নির্বাচন হিসেবে চিহ্নিত হয়ে রয়েছে। সুতরাং এখন আর ব্যালট বাক্স ভর্তি করে কারচুপি করে নির্বাচন করার সুযোগ নাই।কারণ সেটি এখন তাদের কাছে অত্যন্ত কঠিন হয়ে গেছে। কারণ এটা বিশ্ববাসী এবং বাংলাদেশের মানুষের কাছে ভোট কারচুপির নির্বাচন হিসেবে চিহ্নিত হয়েছে। সেই কারণে এটা এখন তাদের পক্ষে সম্ভব হচ্ছে না।
তিনি বলেন,’আগে আলোচনা হতো নির্বাচনে কে জিতবে এখন আর সেটি আলোচনা হয় না আলোচনা হয় এই সিটটি ওরা দেবে। না ওরা নিয়ে নিবে। ঢাকা দুই সিটির নির্বাচনে ওরা কি দুটোই নিয়ে নেবে নাকি একটি দিয়ে দিবে এইগুলো এখন জনগণ আলোচনা করে। আর এটার জন্য ইভিএম হচ্ছে তাদের মোক্ষম একটি অস্ত্র।
খসরু বলেন,’১/১১ তে একটি দল লাভবান হয়েছে।ওয়ান ইলেভেনের বেনিফিসিয়ারি হয়েছে আওয়ামী লীগ।আমার কাছে আবার এই বিষয়টি ভালো লাগে তারা আবার স্বীকার করে এটি, যে ওয়ান ইলেভেনের সরকার তাদের আন্দোলনের ফসল।সুতরাং তাদের মধ্যে ১/১২ এর যে ভূত চেপেছে সেটি থেকে দেশকে রক্ষা করতে হলে আমাদের সকলকে ঐক্যবদ্ধভাবে আন্দোলন সংগ্রাম করতে হবে। আজকে যারা ক্ষমতায় আছে তারা যে ওয়ান ইলেভেনের সরকারের সাথে হাত মিলিয়ে ক্ষমতা দখল করে আছে যার ফলে ২০১৪ সালে ভোটারবিহীন নির্বাচন ২০১৮ সালে মধ্যরাতের নির্বাচন হয়েছে।
বিএনপি’র প্রতিপক্ষ আজ আওয়ামী লীগ নয় মন্তব্য করে বিএনপির এই নীতিনির্ধারক বলেন,’আজ আমাদের প্রতিপক্ষ আর আওয়ামী লীগ নেই প্রতিপক্ষ হয়ে দাঁড়িয়েছে রাষ্ট্রীয় সন্ত্রাস।
আয়োজক সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি সালাউদ্দিন খান পিপিএমের সভাপতিত্বে এবং সংগঠনের সাধারণ সম্পাদক আলতাফ হোসেন সরদারের সঞ্চালনায় আলোচনা সভায় বিএনপি’র ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জয়নুল আবদিন,নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মোহাম্মাদ রহমাতুল্লাহ, সাবেক কমিশনার অধ্যাপিকা ফাতেমা সালাম, কৃষক দলের আহ্বায়ক কমিটির সদস্য লায়ন মিয়া মোহাম্মদ আনোয়ার প্রমুখ উপস্থিত ছিলেন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft