রবিবার, ০৯ আগস্ট, ২০২০
শিক্ষা বার্তা
'ভালো মানুষ হলেই ভালো ফলাফল সার্থক হবে'
নাটোর জেলা প্রতিনিধি :
Published : Sunday, 12 January, 2020 at 8:00 PM
'ভালো মানুষ হলেই ভালো ফলাফল সার্থক হবে'শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, প্রত্যেক শিক্ষার্থীকে চিন্তা, সমস্যা চিহ্নিতকরণ ও সমাধানের সক্ষমতা তৈরিতে শিক্ষকদের ভূমিকা রাখতে হবে। শুধু জিপিএ-৫ অর্জনের জন্য শিক্ষার্থীদের চাপ দিলে হবে না। মনে রাখতে হবে, জিপিএ-৫ অর্জন মানেই চূড়ান্ত সাফল্য অর্জন নয়। যার যা সামর্থ্য সে অনুযায়ী ফলাফল অর্জনে সহযোগিতা করতে হবে। শুধু ভালো ফলাফল নয়, শিক্ষার্থীদের ভালো মানুষও হতে হবে। ভালো মানুষ হলেই ভালো ফলাফল সার্থক হবে।
রোববার (১২ জানুয়ারি) দুপুরে নাটোরের গুরুদাসপুর পাইলট উচ্চ বিদ্যালয়ের মাঠে কল্লোল ফাউন্ডেশনের আয়োজনে শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
আওয়ামী লীগ সরকার শিক্ষাবান্ধব মন্তব্য করে দীপু মনি বলেন, দেশে শিক্ষার উন্নয়নে বর্তমান সরকার আন্তরিক ও অঙ্গীকারবদ্ধ। তাই বছরের শুরুতে শিক্ষার্থীদের হাতে নতুন বই পৌঁছে দেওয়ার চ্যালেঞ্জে সফল সরকার। আওয়ামী লীগ ক্ষমতায় বলে বছরের শুরুতে বই উৎসব হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সোনার বাংলা গড়ার যে স্বপ্ন দেখেছিলেন, তা বাস্তবায়নে নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে তোলার প্রক্রিয়া চলমান রয়েছে।
দীপু মনি বলেন, শিক্ষার আলো ঘরে ঘরে পৌঁছে দিয়েছে সরকার। এখন সুশিক্ষায় শিক্ষিত হয়ে রাষ্ট্রের জন্য শিক্ষার্থীদের কাজ করতে হবে। এজন্য শিক্ষকদেরও কর্তব্য রয়েছে। পাঠ্যবইয়ের বাইরেও নৈতিকজ্ঞান ও মূল্যবোধে শিক্ষিত করতে হবে প্রতিটি শিক্ষার্থীকে। পরিবার দিয়েই এ চর্চার শুরু করবে শিক্ষার্থীরা।
চতুর্থ শিল্প বিপ্লবে দক্ষতাসম্পন্ন জনশক্তির প্রয়োজনীয়তা উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, এই চ্যালেঞ্জ মোকাবিলায় আমরা শিক্ষা কারিকুলাম যুগোপযোগী করতে কাজ করে যাচ্ছি। এ লক্ষ্যে শিক্ষকদেরও প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে।
বিদ্যমান কোচিং বাণিজ্য ও অবাধে গাইড বই বিক্রি প্রসঙ্গে দীপু মনি বলেন, কোনো শিক্ষার্থী যদি ফলাফল খারাপ করে বা লেখাপড়ায় অমনোযোগী হয় তবে তার জন্য শিক্ষকের বাড়তি মনোযোগ দেওয়ার প্রয়োজন রয়েছে। কিন্তু এজন্য যদি টাকার বিনিময়ে কোচিং করতে বাধ্য করা হয় তবে তা হবে অন্যায়। এছাড়া গাইড বই বিক্রি বন্ধে স্থানীয় প্রশাসনকে কঠোর হতে হবে।
সমসাময়িক প্রসঙ্গ তুলে ধরে ক্ষমতাসীন আওয়ামী লীগের এ যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, দেশকে যারা জঙ্গিবাদ, সন্ত্রাস, মাদকে পরিণত করতে চেয়েছিল তারা আজ জনগণ কর্তৃক বিতাড়িত। কারণ শেখ হাসিনার প্রতি গণমানুষের আস্থা রয়েছে। তার হাতেই দেশ নিরাপদ। বিএনপি-জামাতের শাসনামলে দেশ আর ফিরে যেতে চায় না।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্যে রাখেন শিক্ষা মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ও নাটোর জেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল কুদ্দুস, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য সৈয়দা রুবিনা হক, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সাইদুর রহমান, জেলা প্রশাসক মো. শাহরিয়াজ, পুলিশ সুপার লিটন কুমার সাহা প্রমুখ। এসময় ২০১৮– ২০১৯ সালের গুরুদাসপুর-বড়াইগ্রাম উপজেলার এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত ৬৬৪ জন, জেএসসির ১০ জন এবং পিইসির ১০ জন কৃতি শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft