শনিবার, ১৮ জানুয়ারি, ২০২০
জাতীয়
পদ্মা সেতুতে ২১তম স্প্যান বসল
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 14 January, 2020 at 4:09 PM
পদ্মা সেতুতে ২১তম স্প্যান বসলপদ্মা বহুমুখী সেতু থেকে: পদ্মা সেতুতে সফলভাবে বসানো হয়েছে ২১তম স্প্যান। মঙ্গলবার (১৪ জানুয়ারি) জাজিরা অংশের ৩২ এবং ৩৩ নম্বর পিলারের ওপর বসানো হলো স্প্যানটি। এর মাধ্যমে পদ্মা সেতু তিন কিলোমিটারের বেশি দৃশ্যমান হলো।
মঙ্গলবার (১৪ জানুয়ারি) দুপুরে ২১তম স্প্যানটি বসানো হয় নির্ধারিত পিলারে। এর আগে সকাল ৯ টার দিকে মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ডে থেকে ক্রেনের মাধ্যমে স্প্যানটি নিয়ে আসা হয়। দীর্ঘক্ষণ চেষ্টার পর অবশেষে পিলারে স্প্যান বসানো সম্পন্ন হয়।
পদ্মা সেতু প্রকল্পে এলাকা সরেজমিন ঘুরে দেখা যায়,' সকাল থেকে কুয়াশার কারণে স্প্যান বসায়ে কিছুটা সমস্যার মুখে পড়তে হয়েছিল। বেলা বাড়ার সাথে সাথে স্প্যান বসানোর কাজ এগিয়ে নিতে থাকে কর্তৃপক্ষ।
পুরো সেতুতে মোট পিলারের সংখ্যা ৪২ টি। প্রতিটি পিলারের রাখা হয়েছিল ছয়টি পাইল। একটি থেকে আরেকটি পিলারের দূরত্ব ১৫০ মিটার। এই দূরত্বের লম্বা ইস্পাতের কাঠামো বা স্প্যান জোড়া দিয়েই সেতু নির্মিত হচ্ছে। ৪২টি পিলারের ওপর ৪১টি স্প্যান বসানো হবে। স্প্যানের অংশগুলো চীন থেকে তৈরি করে বাংলাদেশে আনা হয়।
দ্বিতল পদ্মা সেতু হচ্ছে মুন্সিগঞ্জের মাওয়া ও শরীয়তপুরের জাজিরার মধ্যে। মূল সেতুর দৈর্ঘ্য ৬ দশমিক ১৫ কিলোমিটার।
উল্লেখ্য, এ বছরের জুলাই মাস নাগাদ সকল স্প্যান বসানো শেষ হয়ে যাবে এবং আগামী বছরের জুলাই মাস জুলাই মাস নাগাদ পদ্মা সেতুর ওপর দিয়ে যান চলাচল করবে বলে জানানো হয়। একই সাথে বেশিরভাগ পিলার প্রস্তুত হওয়ার ফলে চলতি বছর প্রতি মাসে তিনটি করে স্প্যান বসানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
মূল সেতুতে নিয়ে যাওয়া হচ্ছে পদ্মা সেতু
২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু করা হয়েছে। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft