শনিবার, ০৪ এপ্রিল, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
যশোরে ভারতের সহকারী হাইকমিশনার
মানবতা, দেশ ও বিশ্বের জন্যে কাজ করতে হবে
কাগজ সংবাদ :
Published : Saturday, 18 January, 2020 at 6:45 AM
মানবতা, দেশ ও বিশ্বের জন্যে কাজ করতে হবেবাংলাদেশে নিযুক্ত ভারতের সহকারী হাইকমিশনার (খুলনা) রাজেশ কুমার রাইনা বলেছেন, বিবেকানন্দ মানবতার সেবার যে বাণী প্রচার করেছিলেন তা শুধু আমরাই নই, সারাবিশ্বের জন্যেই শিক্ষনীয়। সব ধর্মের মানুষেরই তা অনুসরণ করতে হবে। মানবতা, দেশ ও বিশ্বের জন্যে কাজ করতে হবে। স্বামী বিবেকানন্দের ১৫৮তম জন্মতিথি উপলক্ষে রামকৃষ্ণ আশ্রম ও রামকৃষ্ণ মিশন যশোরের আয়োজনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।    
রাইনা বলেন, আমাদের বুঝতে হবে যে আমরা কেন তার জন্মবার্ষিকী উদযাপন করছি। সব মানুষের জন্যেই তিনি ছিলেন আদর্শ। ভারত যখন আর্থসামাজিক, রাজনৈতিক, শারীরিক, মানসিক সব ধরনের হতাশায় ভুগছিল,তখন তিনি তার মানুষদের হতাশা থেকে মুক্তির পথ দেখাতে চেষ্টা করেন। যা অন্য জনপদ ও মানুষের জন্যেও অনুসরণীয়। তিনি আরও বলেন, সব ধর্ম শেখায় কিভাবে ভালো মানুষ হতে হবে এবং মানবতাবাদী হতে হবে। ধর্ম এবং শিক্ষার বাণী অন্তরে ধারণ করার আহ্বান জানান তিনি।  
মঙ্গল প্রদীপ প্রজ্জ্বালনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। ভোর পাঁচটায় মঙ্গলারতি, বৈদিক স্তোত্র পাঠ ও প্রার্থনা দিয়ে দিনব্যাপী চলে এ অনুষ্ঠান। এরপর বিশেষ পূজা, হোম, ভজন সঙ্গীত ও ধর্মগ্রস্ত পাঠ করা হয়। পর্যায়ক্রমে হাসপাতালে রোগীদের মধ্যে ফল বিতরণ, শিক্ষার্থীদের মধ্যে ফল ও বই বিতরণ, আলোচনা সভা, ভক্তিমূলক সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করা হয়। এছাড়া আশ্রমের ৬০ জন শিক্ষার্থীর মধ্যে আমেনা খাতুন বৃত্তি প্রদান এবং দুশ’ দুস্থের মধ্যে শীতবস্ত্র বিতরণ করা হয়।  
অনুষ্ঠানের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ। সভাপতিত্ব করেন আশ্রম অধ্যক্ষ স্বামী জ্ঞানপ্রকাশানন্দ মহারাজ। বিশেষ অতিথি ছিলেন যশোর মেডিকেল কলেজের কার্ডিওলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডাক্তার জয়ন্ত কুমার পোদ্দার, নোভা মেডিকেল সেন্টার হাসপাতালের গাইনি কনসালটেন্ট ডাক্তার গোবিন্দ চন্দ্র বোস ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (খুলনা বিভাগ) পরিচালক প্রণব কুমার রায়। স্বাগত বক্তৃতা করেন আশ্রমের সহসম্পাদক স্বামী আত্মবিভানন্দ। শুভেচ্ছা বক্তৃতা করেন শিক্ষাবিদ তারাপদ দাস। এসময় আরও উপস্থিত ছিলেন বাঁচতে শেখার নির্বাহী পরিচালক অ্যাঞ্জেলা গোমেজসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ। সবশেষে অন্নপ্রসাদ বিতরণ করা হয়। অনুষ্ঠান পরিচালনা করেন দেবাশীষ রাহা।   



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft