শনিবার, ৩০ মে, ২০২০
জাতীয়
চীনের 'রহস্যময় ভাইরাস' ঠেকাতে শাহজালালে সতর্কতা
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 21 January, 2020 at 8:46 PM
চীনের 'রহস্যময় ভাইরাস' ঠেকাতে শাহজালালে সতর্কতাচীনের নতুন সিভিয়ার অ্যাকুইট রেসপিরেটরি সিনড্রোম (সার্স) ভাইরাস ঠেকাতে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সতর্ক ব্যবস্থা নেওয়া হয়েছে।
মঙ্গলবার (২১ জানুয়ারি) থেকে এ লক্ষ্যে কাজ শুরু করেছে বিমানবন্দর কর্তৃপক্ষ।
শাহজালাল বিমানবন্দরের পরিচালক তৌহিদ উল আহসান বার্তা২৪.কমকে জানান, মঙ্গলবার থেকে আকাশ পথে চীন থেকে যেসব যাত্রীরা আসবে তাদের সবাইকে বিশেষ স্ক্রিনিং টেস্টের মধ্য দিয়ে যেতে হবে। যাতে করে এ ধরনের ভাইরাসে আক্রান্ত যাত্রীকে সহজেই চিহ্নিত করা যায়।
বিমানবন্দরে ইমিগ্রেশন, এয়ারলাইন্সগুলো এবং এভিয়েশনে কাজ করা সংশ্লিষ্ট সবাইকে স্বাস্থ্যকর্মীরা সচেতন করছেন। পরিচালক বলেন, বিমানবন্দরের সব এলইডি মনিটরে রোগের লক্ষ্মণগুলো সম্পর্কে বিস্তারিত জানানো হচ্ছে। সেই সঙ্গে এ ধরনের কোনো লক্ষণ পরিলক্ষিত হলে সংশ্লিষ্ট ব্যক্তিকে বিমানবন্দরের হেলথ ডেস্কে অনতিবিলম্বে যোগাযোগ করতে নির্দেশনা দেওয়া হয়েছে।
বিমানবন্দরে স্থাপিত থার্মাল স্ক্যানার অতিক্রম করার সময় সংকেত দিলেই সংশ্লিষ্ট যাত্রীকে পরীক্ষা করা হবে। এই কাজটি সুচারুরূপে সম্পন্ন করতে স্বাস্থ্য অধিদপ্তর, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) কর্মকর্তাসহ বিমানবন্দরে কর্মরত একাধিক সংস্থার ওরিয়েন্টশন প্রোগ্রামও হয়েছে।
বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে বলা হয়েছে, চীনে এ পর্যন্ত এই রোগে চারজনের মৃত্যু হয়েছে। আর দেশটির বিভিন্ন স্থানে এতে আক্রান্ত হয়েছে দুই শতাধিক মানুষ। গত ডিসেম্বরে দেশটির ইউহান শহরে প্রথম একজন এই ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। চীনের স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা এটিকে করোনা ভাইরাস বলে শনাক্ত করেছেন। এরপর গত সপ্তাহে সিঙ্গাপুর, হংকং, সানফ্রান্সিসকো, লস অ্যাঞ্জেলেস এবং নিউইয়র্কসহ আরো বেশ কিছু বড় বড় শহরের বিমানবন্দরে চীন থেকে আসা ফ্লাইটগুলোর যাত্রীদের স্ক্রিনিং করা হয়।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft