রবিবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২০
জাতীয়
ভোটার সংশোধন আবেদন ৪ ফেব্রুয়ারি পর্যন্ত
কাগজ ডেস্ক :
Published : Thursday, 23 January, 2020 at 4:49 PM
ভোটার সংশোধন আবেদন ৪ ফেব্রুয়ারি পর্যন্ত ভোটার তালিকার (ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি ২০১৯) খসড়ায় তথ্যগত ভুল সংশোধনের জন্য আগামী ৪ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদন করা যাবে। আর সংশোধনকারী কর্তৃপক্ষকে তা ১২ ফেব্রুয়ারির মধ্যে নিষ্পত্তি করতে হবে।
খসড়া তালিকার সংশোধনী কাজ সম্পাদন করতে সংশ্লিষ্ট সকল পর্যায়ের কর্মকর্তাদের ছুটি বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)। সংশ্লিষ্টদের ২৪, ২৫ ও ৩১ জানুয়ারি এবং ১, ৭ ও ৮ ফেব্রুয়ারির ছুটি বাতিল করা হয়েছে।
ইসির সহকারী সচিব মো. মোশাররফ হোসেন স্বাক্ষরিত এক অফিস আদেশে বলা হয়েছে, খসড়া ভোটার তালিকার বিষয়ে নির্ধারিত ফরমে দাবি, আপত্তি ও সংশোধনী সংক্রান্ত আবেদন নিষ্পত্তি করার জন্য দুই বা ততোধিক ভোটার এলাকার জন্য ‘সংশোধনকারী কর্তৃপক্ষ’ নিয়োগ করা হয়েছে। গত ২০ জানুয়ারি ভোটার তালিকা প্রকাশ করা হয়েছে।
খসড়া ভোটার তালিকা প্রকাশের পরবর্তী ১৫ দিন অর্থাৎ ৪ ফেব্রুয়ারির মধ্যে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের হালনাগাদ করা খসড়া ভোটার তালিকার ওপর দাবি, আপত্তি ও সংশোধনের জন্য দরখাস্ত সংশ্লিষ্ট এলাকার সংশোধনকারী কর্তৃপক্ষের নিকট দাখিল করবেন। এ অবস্থায় সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের কাছ থেকে নির্ধারিত সময়সীমার মধ্যে প্রাপ্ত দাবি, আপত্তি ও সংশোধনের জন্য দরখাস্তগুলো ‘সংশোধনকারী কর্তৃপক্ষ’কে ১২ ফেব্রুয়ারির মধ্যে নিষ্পত্তি করতে হবে বিধায় সাপ্তাহিক ছুটির দিন অর্থাৎ ২৪, ২৫ ও ৩১ জানুয়ারি এবং ১, ৭ ও ৮ ফেব্রুয়ারি সংশোধনকারী কর্তৃপক্ষের কার্যক্রম চলমান রাখার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।
ইসি সূত্র জানায়, দাবি আপত্তি ও সংশোধনের জন্য দাখিল করা দরখাস্তের ওপর গৃহীত সিদ্ধান্ত সন্নিবেশনের শেষ দিন ২০ ফেব্রুয়ারি। তবে হালনাগাদ করা চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশের সময় এখনো জানাতে পারেনি ইসি।
এই খসড়া ভোটার তালিকা অনুযায়ী, দেশে বর্তমানে মোট ভোটার সংখ্যা ১০ কোটি ৯৬ লাখ ৬ হাজার ১৮৭ জন। তাদের মাঝে পুরুষ ভোটার ৫ কোটি ৫৩ লাখ ২৫ হাজার ২৯২ জন, নারী ভোটার ৫ কোটি ৪২ লাখ ৮০ হাজার ৫৪২ জন এবং হিজড়া ভোটার সংখ্যা ৩৫৩ জন।
গত ২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মোট ভোটার ছিলেন ১০ কোটি ৪২ লাখ ৪০ হাজার ৮২ জন। তাদের মধ্যে পুরুষ ভোটার ৫ কোটি ২৫ লাখ ৭২ হাজার ৯৬৯ জন এবং নারী ভোটার ৫ কোটি ১৬ লাখ ৬৭ হাজার ১১৩ জন।
এই হালনাগাদে যোগ হয়েছে মোট ৬৭ লাখ ৫৮ হাজার ৩৪১ জন নতুন ভোটার। তাদের মধ্যে পুরুষ ৩৫ লাখ ৮২ হাজার ১৬৩ জন, নারী ভোটার ৩১ লাখ ৭৫ হাজার ৮২৫ জন এবং হিজড়া ভোটার ৩৫৩ জন।
মৃত্যুর কারণে বাদ পড়েছে মোট ১৩ লাখ ৯২ হাজার ২৩৬ জন ভোটার। তাদের মধ্যে পুরুষ বাদ পড়েছে ৮ লাখ ২৯ হাজার ৮৪০ জন ও নারী ৫ লাখ ৬২ হাজার ৩৯৬ জন। দ্বৈত ভোটার সনাক্ত করা হয়েছে মোট ২ লাখ ৭ হাজার ৬৩৫ জন। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথাও জানিয়েছেন সাইদুল ইসলাম।
মৃত্যু, দ্বৈত ভোটারদের বাদ দেয়ার পর খসড়া এই ভোটার তালিকায় নতুন যুক্ত হয়েছে মোট ৫৩ লাখ ৪৬ হাজার ১০৫ জন নতুন ভোটার। তাদের মধ্যে পুরুষ ভোটার ২৭ লাখ ৫২ হাজার ৩২৩ জন এবং নারী ভোটার ২৬ লাখ ১৩ হাজার ৪২৯ জন এবং হিজড়া ভোটার ৩৫৩ জন।
নতুন ভোটারদের তথ্যে কোনো ভুল থাকলে কিংবা কোনো আপত্তি থাকলে সেসবের জন্য বর্তমানে সংশোধন আবেদন গ্রহণ চলমান রয়েছে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft