বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
রাজস্থানে নাগরিকত্ব সংশোধনী আইন বিরোধী প্রস্তাব পাস
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Saturday, 25 January, 2020 at 8:03 PM
রাজস্থানে নাগরিকত্ব সংশোধনী আইন বিরোধী প্রস্তাব পাসভারতের রাজস্থানের বিধানসভায় বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) বিরোধী একটি প্রস্তাব পাস হয়েছে। এর মধ্য দিয়ে কেরালা ও পাঞ্জাবের পর ভারতের আরও একটি রাজ্য হিসেবে কেন্দ্রের করা নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে এ ধরনের প্রস্তাব পাস হলো।
ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, শনিবার (২৫ জানুয়ারি) রাজস্থানের বিধানসভায় নাগরিকত্ব সংশোধনী আইন বিরোধী প্রস্তাবটি উত্থাপন করে ওই রাজ্যের ক্ষমতাসীন দল। বিধানসভায় ভোটাভুটির সময় কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপির অনেক সদস্যকে চিৎকার ও স্লোগান দিতে দেখা যায়।
জানা গেছে, রাজস্থানের বিধানসভায় কংগ্রেস নেতাদের আধিপত্য রয়েছে। রাজ্যটির মুখ্যমন্ত্রীর দায়িত্বে আছেন কংগ্রেস নেতা অশোক গেহলোট। কংগ্রেস নেতৃত্বাধীন হওয়ায় ক্ষমতাসীন বিজেপি সরকারের তৈরি করা আইনের বিরুদ্ধে আনা প্রস্তাব যে সহজেই পাস হবে সেটা নিশ্চিতই ছিল।
জানা গেছে, পশ্চিমবঙ্গেও নাগরিকত্ব সংশোধনী আইন বিরোধী একটি প্রস্তাব পাস হতে যাচ্ছে। আগামী ২৭ জানুয়ারি পশ্চিমবঙ্গের বিধানসভায় এই প্রস্তাবটি উত্থাপন করা হবে বলে জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির দল তৃণমূল কংগ্রেসের নেতারা।
প্রসঙ্গত, গত ৯ ডিসেম্বর ভারতের লোকসভায় বহুল আলোচিত নাগরিকত্ব সংশোধনী বিল পাস হয়। বিলটি উত্থাপন করেন দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ১১ ডিসেম্বর রাজ্যসভায় পাস হয় বিলটি। রাজ্যসভায় এই বিলের পক্ষে ভোট পড়ে ১২৫টি। আর বিপক্ষে পড়ে ১০৫টি ভোট। এরপর ১২ ডিসেম্বর ভারতের রাষ্ট্রপতি বিতর্কিত এই বিলে সই করেন। ফলে বিলটি আইনে পরিণত হয়।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft