সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০২০
স্বাস্থ্যকথা
পায়ের পাতায় ব্যথা হলে করণীয়
কাগজ ডেস্ক :
Published : Friday, 7 February, 2020 at 6:14 AM
পায়ের পাতায় ব্যথা হলে করণীয়নানা কারণে অনেক সময় হঠাত্ করে পায়ের পাতায় ব্যথা অনুভব করতে পারেন আপনি। সেটা হতে পারে অতিরিক্ত হাঁটার ফলে আবার অন্য কোনো কারণেও। তবে উৎপত্তির কারণ যাই হোক, শরীরের এই অপরিহার্য অঙ্গটিকে ব্যথা থেকে নিমিষে মুক্তি পেতে পারেন আপনি। কী করে? চলুন জেনে নিই।
১. পানি চিকিৎসা
ব্যথাযুক্ত পায়ের পাতার ব্যথাকে সারিয়ে তুলতে আপনার জন্য সবচাইতে সহজ চিকিৎসাটি হতে পারে পানি চিকিৎসা। এক্ষেত্রে দুটি পাত্র নিন। তাদের একটিতে ঠান্ডা পানি ও অন্যটিতে সহ্য করতে পারার মতন গরম পানি রাখুন। এবার প্রথমে ঠান্ডা পানিতে পাঁচ মিনিট নিজের পায়ের পাতা ডুবিয়ে রাখুন। এরপর পাঁচ মিনিটের জন্য পা ডোবান গরম পানিতে। ব্যস! দূর হয়ে যাবে আপনার পায়ের পাতার ব্যথা একটু হলেও। তবে বেশি ভালো ফল পেতে পেপারমিন্ট চা বানিয়ে তাতেও ডুবিয়ে রাখতে পারেন আপনার পায়ের পাতা।
২. বল চিকিৎসা
পায়ের পাতায় প্রচন্ড ব্যথা অনুভূত হলে একটি বল নিন। আর সেটাকে মাটিতে রেখে তার ওপর দিয়ে পায়ের পাতাকে পরিচালনা করুন বারবার। অনেকটা গড়িয়ে যাওয়ার মতন। এছাড়াও তিন টেবিল চামচ তিলের তেল ও তিন ফোঁটা ক্লোভ তেল একসাথে মিশিয়ে সেটা দিয়েও আপনার পায়ের পাতায় ম্যাসাজ করতে পারেন আপনি। এতে করে পায়ের পাতার রক্ত চলাচল স্বাভাবিবক হবে আর কমে যাবে ব্যথা।
৩. পেন্সিল চিকিৎসা
একজন মানুষের শরীরের মাথা থেকে পা পর্যন্ত পুরোটাকে ঠিকঠাক রাখার অন্যতম উপায় হচ্ছে সেগুলোকে নাড়ানো। একটু শরীরচর্চা করা। ব্যয়াম করা। আর তাই পায়ের পাতার ক্ষেত্রেও কেন সেটা বাদ থাকবে? তাই পায়ের পাতার ব্যায়ামের জন্যে প্রথমে মেঝেতে কিছু পেন্সিল ফেলুন। এরপর সেগুলোকে তুলে ফেলুন। তবে কেবল পায়ের আঙ্গুলের সাহায্যে। পেন্সিল ছাড়াও এক্ষেত্রে লাঠি বা অন্যকিছু ব্যবহার করতে পারেন আপনি।
৪. দেয়াল চিকিৎসা
এটি কেবল হিলের করণে তৈরি হওয়া পায়ের ব্যথার ক্ষেত্রেই কার্যকরী। মূলত, ব্যথা দূর করাই নয়, এর আরেকটি উদ্দেশ্য হিলের সাথেই পাকে মানিয়ে নেওয়ার। এক্ষেত্রে হিল পায়ে থাকা অবস্থাতেই দেয়াল থেকে তিন ফুট দূরত্বে দাঁড়ান। এবার আপনার দুটো হাত দেয়ালে সোজা করে লাগান। ডান পাকে সামনে নিয়ে আসুন আর বাঁ পাকে সোজাই রেখে দিন। এভাবে খুব অল্প করে হলেও হিলের সাথে নিজের পায়ের ব্যথার সম্পর্কটাকে ভাঙতে পারবেন আপনি।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft