বৃহস্পতিবার, ০১ অক্টোবর, ২০২০
প্রেস বিজ্ঞপ্তি
যবিপ্রবিতে ন্যানো প্রযুক্তির ব্যবহার নিয়ে সেমিনার
প্রেস বিজ্ঞপ্তি :
Published : Tuesday, 11 February, 2020 at 6:30 AM
যবিপ্রবিতে ন্যানো প্রযুক্তির ব্যবহার নিয়ে সেমিনার বিভিন্ন অণু-পরমাণুর মৌলিক আকৃতি, অবস্থান পরিবর্তন, সংকোচন, অবস্থান ভেদে আকৃতি পরিবর্তনসহ ন্যানো প্রযুক্তির ব্যবহার বিষয়ে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে (যবিপ্রবি) ল্যাব সেমিনার অনুষ্ঠিত হয়েছে।  
সোমবার বিশ^বিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের গ্যালারিতে এ সেমিনারের আয়োজন করা হয়। ন্যানো-বায়ো অ্যান্ড অ্যাডভান্স ম্যাটেরিয়াল ইঞ্জিনিয়ারিং (এনএএমই) ল্যাবের সহযোগিতায় কেমিকৌশল বিভাগ এ সেমিনারের আয়োজন করে।
সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ^বিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মো. আনিছুর রহমান। তিনি বলেন, বিজ্ঞান ও গবেষণাকে এগিয়ে নিতে এ ধরনের সেমিনার অনেক বেশি ফলদায়ক। নিয়মিত এ ধরনের সেমিনার আয়োজনের ফলে বিশ^বিদ্যালয় শিক্ষক ও শিক্ষার্থীরা মৌলিক গবেষণায় আগ্রহী হয়ে উঠবে।
সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন জাপানের তোহোকু বিশ^বিদ্যালয়ের অধ্যাপক ড. তাদাহিরো কোমেদা। বিশ^বিদ্যালয়টির ইনস্টিটিউট অব যবিপ্রবিতে ন্যানো প্রযুক্তির ব্যবহার নিয়ে সেমিনার মাল্টিডিসিপ্লিনারি রিসার্চ ফর অ্যাডভান্স ম্যাটেরিয়ালসের প্রধান তিনি। দীর্ঘ বক্তব্যে তিনি ন্যানো প্রযুক্তির নানা দিক তুলে ধরেন। একইসঙ্গে তিনি বিভিন্ন অণু-পরমাণু মৌলিক আকৃতি, অবস্থান পরিবর্তন, সংকোচন, অবস্থান ভেদে আকৃতি পরিবর্তনের বিষয়ে তাঁর গবেষণাপত্র তুলে ধরেন। ড. তাদাহিরো কোমেদা ম্যাটেরিয়ালস সায়েন্সের ন্যানো প্রযুক্তির মধ্যে এসটিএম প্রযুক্তির বিভিন্ন অণুর আকৃতি নিয়ে কাজ করেন। তিনি তাঁর গবেষণায়, অণুর পরিবর্তনের ফলে চুম্বকীয় যে প্রভাব হয়, সেটার ব্যাখা করেন।
উল্লেখ্য, বর্তমান বিশে^ এসটিএম প্রযুক্তিতে বিভিন্ন ন্যানো ডিভাইসের গবেষণাকে এগিয়ে নিয়ে যাচ্ছে অধ্যাপক ড. তাদাহিরো কোমেদা ও তাঁর গবেষক দল। ২০১৫ সাল থেকে যবিপ্রবির ন্যানো-বায়ো অ্যান্ড অ্যাডভান্স ম্যাটেরিয়াল ইঞ্জিনিয়ারিং (এনএএমই) ল্যাবের সাথে ড. কোমেদার ল্যাব যৌথ গবেষণা এবং আন্তর্জাতিক সাময়িকীতে গবেষণাপত্র প্রকাশ করে যাচ্ছে। বর্তমানে যবিপ্রবির তিনজন শিক্ষার্থী ওই ল্যাবে পিএইচডি করছেন।  
কেমিকৌশল বিভাগের চেয়ারম্যান ড. মো. ওয়াছিকুর রহমানের সভাপতিত্বে সেমিনার পরিচালনা করেন একই বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. জাভেদ হোসেন খান। সেমিনারে উপস্থিত ছিলেন কেমিকৌশল সহকারী অধ্যাপক সুজন চৌধুরী, প্রভাষক রশীদ আল মামুন, পদার্থবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. হুমায়ুন কবীরসহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থীবৃন্দ।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft