রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০
স্বাস্থ্যকথা
করোনাভাইরাস ঠেকাতে যে ফল খাবেন
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 11 February, 2020 at 6:30 AM
করোনাভাইরাস ঠেকাতে যে ফল খাবেনগোটা বিশ্বে আতঙ্ক ছড়িয়েছে করোনাভাইরাস। ফলে এ নিয়ে চিন্তিত সবাই। এ অবস্থায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা(হু) ভিটামিন সি-সমৃদ্ধ অর্থাৎ টক জাতীয় খাবার খাওয়ার পরামর্শ দিয়েছে।
তবে সব ভিটামিন সি যুক্ত সব খাবারই কিন্তু করোনা প্রতিরোধক নয়। বিশেষ প্রতিরোধ ক্ষমতা রয়েছে আমলা ও আমলকিতে। এ দুটি ভারতীয় উপমহাদেশের‌ই ফল। কাঁচা অথবা শুকনো করে রাখা আমলা ও আমলকির টুকরো মুখে রাখলে বহুক্ষণ মুখ লালাসিক্ত থাকবে। আর আমলকিতে রয়েছে প্রচুর ভিটামিন সি। কেবল করোনাভাইরাস নয়; সব রোগেরই মহৌষধ আমলকি। তাই সুস্থ থাকতে আমাদের নিশ্চিন্তে আমলকি খাওয়ার পরামর্শ দিয়েছে ভারতীয় আয়ুর্বেদিক চিকিৎসকেরা।
বিশেষজ্ঞদের ধারণা বণ্যপশু, পাখি, সরিসৃপ ও কীটপতঙ্গের দেহে থাকা এই ভাইরাস মূলত চীনাদের বিকৃত খাদ্যাভ্যাসের জন্য মানুষের দেহে ছড়িয়ে পড়ছে। ২০১৯ এর শেষভাগে চীনের উহান শহর থেকে উদ্ভুত নোভেল করোনাভাইরাস সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। এতে আক্রান্তদের নিঃশ্বাস, হাঁচি-কাশি থেকে ছড়ানো কফ-থুতু-লালাসিক্ত ষ্পর্শেও এ রোগের সংক্রমণ হতে পারে। বিশেষ করে শিশু, বৃদ্ধ এবং শ্বাসকষ্ট, কিডনি ও হার্টের রুগীদের আক্রান্ত হ‌ওয়ার বেশি সম্ভাবনা আছে।
তাই সাবধানতা হিসাবে রাস্তাঘাট ও জনবহুল জায়গায় ভালো মানের মুখোশ ব্যবহার করার পরামর্শ দিয়েছে হু। বাইরে থেকে এলে হাত সাবান দিয়ে ভালো করে ধুয়ে নিতে হবে। বদলে ফেলতে হবে পোষাক-ও। এসময় মাংস না খাওয়াই ভালো। বিশেষ করে কম সিদ্ধ ও অপরিচিত মাংস। কিছুক্ষণ পরপর নিয়মিতভাবে খুব অল্প পরিমাণ পানি খেতে হবে। এতে মুখের ভিতরটা ও খাদ্যনালী ভিজে থাকবে এবং সংক্রমণের ভয় অনেক কমে যাবে। সূত্র: কলকাতাটুয়েন্টিফোর



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft