মঙ্গলবার, ২০ অক্টোবর, ২০২০
তথ্য ও প্রযুক্তি
১৬ দিন পরপর মহাকাশ থেকে রহস্যময় সংকেত
কাগজ ডেস্ক :
Published : Wednesday, 12 February, 2020 at 3:11 PM
১৬ দিন পরপর মহাকাশ থেকে রহস্যময় সংকেতপৃথিবীর ৫ লাখ আলোকবর্ষ দূরত্ব থেকে রহস্যময় একটি বেতার সংকেত (রেডিও সিগন্যাল) ভেসে আসার কথা জানিয়েছেন বিজ্ঞানীরা। আগে নানা সময়ে এ ধরনের সংকেত শোনা গেলেও এভাবে নিয়মিত বিরতিতে হয়নি।
তথ্য মতে, প্রতি ঘণ্টায় একবার করে এভাবে টানা ৪ দিন পৃথিবীতে আসে এই সংকেত। এরপর টানা ১২ দিন চুপচাপ। এভাবে মোট ১৬ দিনের একটি চক্র মেনে অচেনা কোনো মহাকাশীয় বস্তু থেকে আসছে এই সংকেত।
আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্য মতে, ব্রিটিশ কলম্বিয়ায় অবস্থিত বিশাল আকৃতির গ্রাউন্ড-বেসড সিএইচআইএমই টেলিস্কোপ দিয়ে এই সংকেত শনাক্ত করেন কানাডা এবং ব্রিটেনের বিজ্ঞানীরা। ২০১৮ সালের ১৬ সেপ্টেম্বর থেকে ২০১৯ সালের ৩০ অক্টোবর পর্যন্ত তারা দেখতে পান প্রতি ১৬.৩৫ দিন পরপর সংকেতটি আসছে। এরপর আবার শান্ত হচ্ছে। ঠিক কোথা থেকে সংকেতটি আসছে সেটি এখনো শনাক্ত করতে পারেননি গবেষকেরা।
তবে যুক্তরাষ্ট্রের লাস ভেগাস রাজ্যের নেভাদা বিশ্বদ্যিালয়ের অধ্যাপক বিং ঝাং অবশ্য ধারণা করছেন, যে রহস্যময় মহাজাগতিক বস্তু থেকে সংকেতটি আসছে, সেটি কোনো বৃত্তাকার কক্ষপথে ঘূর্ণনরত থাকতে পারে। ওই ধরনের গতিশীলতাই সাধারণত একটি নির্দিষ্ট পর্যায়কাল মেনে চলা চক্রের জন্ম দিতে পারে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft