সোমবার, ০৬ এপ্রিল, ২০২০
সারাদেশ
‘বিশ্বময় শান্তি চাই’ শ্লোগান নিয়ে
৬৪ জেলা ঘুরে বেড়াচ্ছেন শ্রবণ প্রতিবন্ধি মিজানুর
জাবির হোসেন, রাঙ্গাবালী (পটুয়াখালী) :
Published : Thursday, 13 February, 2020 at 2:52 PM

৬৪ জেলা ঘুরে বেড়াচ্ছেন শ্রবণ প্রতিবন্ধি মিজানুর মিজানুর রহমান(৫৫)। জন্ম থেকেই শ্রবণপ্রতিবন্ধি। বিশ্বময় শান্তি ফেরানোর স্বপ্ন তার। তার ভাষ্যমতে বিশে^ শান্তি ফেরাতে হলে আগে মানুষকে সচেতন করতে হবে। এ কারণে দেশের সকল জেলা-উপজেলা ঘুরে বেড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। পাগলের মতো ঘুরে বেড়াচ্ছেন বিভিন্ন জেলা ও উপজেলা। ইতোমধ্যে ৩৯ টি জেলা ঘুরেছেন সে। যে সব উপজেলাতে যাচ্ছেন সেখানকার  ইউএনও অথবা উপজেলা চেয়ারম্যানের মতামত তার ডাইরীতে লিপিবদ্ধ করে নিচ্ছেন সীল ও স্বাক্ষরসহ। বৃহস্পতিবার সকালে পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে তার সাথে সাক্ষাত হয় প্রতিবেদকের। এসময় তার কাছে প্রশ্ন করলে শোনাযায় ভিন্ন এক গল্প।
মিজানুর রহমান জানান, ১৯৭৫ সালে সে সাতক্ষিরা জেলার সেনের গাজী গ্রামে জন্ম গ্রহণ করেন। তার বার নাম মো.আবুল হোসেন। ২০০০ সালে সাতক্ষিরা সরকারী কলেজ থেকে স্নাতক পাস করেন মিজান। শ্রবণ প্রতিবন্ধি হওয়ায় লেখাপাড়া করা সত্ত্বেও কোন চাকরি হয়নি তার। এ কারণে দীর্ঘদিন বেকার জীবন কাটাতে হয়েছে। বেকার অবস্থায় কাটনোর সময় তার চোখে বিশে^র অশান্তি গুলো ধরা পরে। বছর পাঁচেক আগে সিদ্ধান্ত নেয় বিশ^ময় শান্তি ফেরানোর। শান্তি ফেরানোর পরিকল্পনা করতে গিয়ে তার মাথায় আসে জনসচেতনতা সৃষ্টির বিষয়টি। এরপর থেকে ‘শান্তিময় বিশ^ চাই’ শ্লোগান নিয়ে দেশের বিভিন্ন জেলা ও উপজেলাতে  ঘুরে বেড়াচ্ছেন সে। বিভিন্ন স্কুল, কলেজ, মাদ্রাসা ও মসজিদে গিয়ে মানুষের কাছে তার কথাগুলো পৌঁছে দিচ্ছেন। যদিও তাকে পাগল বা মানসিক ভারসম্যহীন বলে অনেকেই তারিয়ে দিচ্ছেন। তবুও সে থেমে নেই। তার স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে তার কথা গুলো মানুষের কাছে পৌঁছে দিতে গ্রামে পর গ্রাম ঘুরে বেড়াচ্ছেন।
৬৪ জেলা ঘুরে বেড়াচ্ছেন শ্রবণ প্রতিবন্ধি মিজানুর
 তার কথা গুলো হচ্ছে- ১. যুদ্ধ, সন্ত্রাস, প্রতিহিংসা নয়, বিশ^ শান্তি চাই, ২. পরিবেশ দূষণ নয়, প্রাকৃতিক দূর্যোগে সচেতন হই ৩. পারস্পরিক বিশ^াস,শান্তি,ভ্রাতৃত্ব,অহিংসা হলো মানবাতা ৪. শিক্ষাই জাতির মেরুদন্ড, বাল্যবিবাহ বন্ধ, নারী শিশু রক্ষাসহ সকল মানুষের শান্তিতে বাসযোগ্য বিশ^চাই ৫. মাদক মুক্ত সমাজ চাই, যুব সমাজকে ধ্বংস নয় ৬.অটিজম সহ প্রতিবন্ধিদের জন্য বৈষম্যহীন বেঁচে থাকা ও মানুষিক বিকাশের সুযোগ চাই ৭. জলবায়ু পরিবর্তনে ধ্বংষমুখি বিশ^কে রক্ষা। এসব বিষয় গুলোকে নিয়ে সে কথা বলছেন।
 এ পর্যন্ত সে বাংলাদেশের- জয়পুরহাট, দিনাজপুর, ঠাকুরগাও, পঞ্চগড়, নীলফামারী, রংপুর, গাইবান্ধা, লালমনিরহাট, কুড়িগ্রাম, জামালপুর, শেরপুর, ময়মনসিংহ, টাংগাইল, সাটুরিয়া, রাজবাড়িয়া, ফরিদপুর, শরিয়তপুর, মাদারিপুর, পিরোজপুর, গোপালগঞ্জ, ঝিনাইদাহ, খুলনা, চুয়াডাঙ্গা, নড়াইল, যশোর, মাগুরা, মেহেরপুর, কুষ্টিয়া, রাজশাহী, বাগেরহাট, নটোর, পাবনা, সিরাজগঞ্জ, বগুড়া, নওগা, চাপাইনবাবগঞ্জ, ঝালকাঠি, বরিশাল, বরগুনা, পটুয়াখালী সহ ৩৯টি জেলা ইতোমধ্যে ঘুরেছেন।  এসব জেলার প্রত্যন্ত গ্রামের মানুষের কাছে গিয়ে তার শ্লোগান পৌছে দিচ্ছেন। লোকজন তাকে পাগল বলে সম্বোধন করলেও তাতে কর্ণপাত না করে সে নিজের কথাগুলো বলে বেড়াচ্ছেন। যে সব জেলা এখনো ভ্রমণ করা হয়নি, সে গুলো ভ্রমণ শেষে নতুন পরিকল্পনা করবেন বলে মিজানুর।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft