শনিবার, ২৯ ফেব্রুয়ারি, ২০২০
অর্থকড়ি
বাজারের খবর
ওঠানামা করছে সবজির দাম : চাল ডাল মুরগি স্থিতিশীল
জগদীশ দাস :
Published : Friday, 14 February, 2020 at 6:23 AM
ওঠানামা করছে সবজির দাম : চাল ডাল মুরগি স্থিতিশীলযশোরের বাজারে গত সপ্তাহের তুলনায় কিছু কিছু সবজিতে দাম বেড়েছে। বড়বাজার, রেলবাজার, চুয়াডাঙ্গা বাসস্ট্যান্ড ঘুরে দাম বৃদ্ধির এ চিত্র দেখা গেছে।
বড়বাজার থেকে জানা গেছে, গত সপ্তাহে ওলকপি ১০ টাকা করে বিক্রি হলেও তা কেজিতে পাঁচ থেকে ১০ টাকা বেড়েছে। বর্তমানে প্রতি কেজি ওলকপি বিক্রি হচ্ছে ২০ টাকায়, বাধা কপির দামও পাঁচ টাকা কেজিতে। গত সপ্তাহে ১০ টাকায় বিক্রি হলেও তা বৃহস্পতিবার বিক্রি হয়েছে ১৫ টাকায়। প্রতি কেজি বেগুন বিক্রি হচ্ছে ৪০ টাকায়। অথচ গত সপ্তাহে বিক্রি হয়েছিল ২৫ টাকা দরে। একইভাবে অনেক সবজির দামও কমেছে। কমেছে আলু, পেঁয়াজ ও ফুলকপির দাম। গত সপ্তাহে ১৮-২০ টাকায় আলু বিক্রি হলেও বর্তমানে তা ১৪ থেকে ১৫ টাকায় পাওয়া যাচ্ছে। পেঁয়াজের দাম কমেছে ২০ থেকে ৩০ টাকা। প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে একশ’ থেকে একশ’ ১০ টাকায়। যা গত সপ্তাহে ছিল একশ’ ৩০ থেকে একশ’ ৪০ টাকা। লাউ, টমেটো, লালশাক, সবুজ শাকের দাম স্থিতিশীল রয়েছে। লাউ মাঝারী আকৃতির ৩৫-৪০ টাকা, টমেটো ২০ টাকা, কাঁচাঝাল ৪০ টাকা, শিম ২০ টাকায় প্রতি কেজি বিক্রি হচ্ছে। দাম কমেছে শুকনো ঝাল, আদা ও রসুনের। যে শুকনো ঝাল গত সপ্তাহে বিক্রি হয়েছে তিনশ’ ৫০ টাকা কেজি বর্তমানে  তা পাওয়া যাচ্ছে তিনশ’ টাকায়। পুরানো রসুন বাজারে দুশ’ এবং নতুন একশ’ ৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আদা ৪০ থেকে ৫০ টাকা কমে পাওয়া যাচ্ছে। গত সপ্তাহে আদার দাম ছিল একশ’ ৬০ টাকা।
তবে, মেইন রোড ও বরফ কল বাজারে একই সবজি বিক্রি হলেও দামের ক্ষেত্রে পার্থক্য রয়েছে। দু’ বাজারে প্রায় সবজিতে পাঁচ থেকে ১০ টাকা কম বেশি লক্ষ্য করা গেছে।
এক সপ্তাহের ব্যবধানে সবজির দাম কিছুটা উঠানামা করলেও চালের বাজারে স্থিতিশীলতা লক্ষ্য করা গেছে। বাসমতি চাল ৫২ টাকা, কাজললতা ৪২ টাকা, মিনিকেট ৪৫ টাকা এবং আটাশ ৩৬ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। দেশি মসুর ডাল একশ’ টাকা, মোটা ডাল ৬৫, মুগডাল একশ’৪০ ও ছোলার ডাল ৮০ টাকায় বিক্রি হচ্ছে। সয়াবিন তেল খুচরা বিক্রি হচ্ছে ৯৭ থেকে ৯৮ টাকায়, সরিষা তেল  একশ’ ২০ থেকে একশ’ ২৫ টাকা, ব্রয়লার মুরগি ও সোনালী মুরগীর দামও প্রায় স্থিতিশীল রয়েছে। ব্রয়লার একশ’ ৩০ ও সোনালী বিক্রি হচ্ছে দুশ’ টাকায়। এছাড়া, দেশি মুরগি পাওয়া যাচ্ছে তিনশ’ ১০ থেকে তিনশ’ ২০ টাকায়।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft