বৃহস্পতিবার, ১৬ জুলাই, ২০২০
তথ্য ও প্রযুক্তি
প্রতিবন্ধীদের জন্য স্কুটার তৈরি যবিপ্রবির শিক্ষার্থীদের
ঘণ্টায় ২৫ কিলোমিটার বেগে চলতে সক্ষম সৌরচালিত স্কুটারটি
রাসেল আহমেদ, যবিপ্রবি প্রতিনিধি :
Published : Friday, 14 February, 2020 at 6:23 AM
ঘণ্টায় ২৫ কিলোমিটার বেগে চলতে সক্ষম সৌরচালিত স্কুটারটি যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনারিং বিভাগের একদল শিক্ষার্থী তৈরি করেছে সৌরচালিত অটো স্কুটার যা ঘণ্টায় প্রায় ২৫ কিলোমিটার বেগে চলতে সক্ষম। ওই বিভাগের শিক্ষার্থী মেহেদী হাসান, মিনহাজুল হক, রাহাত হোসেন  ও মোহাম্মদ তারেক তিনমাস কাজ করে দেশে প্রথম এই অটো স্কুটারটি উদ্ভাবন করেন।
স্কুটারটি অটো স্কুটার হিসেবে তৈরি করা হয়েছে। বাজারে প্রচলিত যেসব স্কুটার আছে সেগুলোকে পায়ে ঠেলে চালানো হয়। তাছাড়া এই অটো স্কুটারটির পুরো নিয়ন্ত্রণ স্বয়ংক্রিয়ভাবে চালকের হাতে থাবে, তাই অসুস্থ ও বৃদ্ধ ব্যক্তির চলাচল, প্রতিবন্ধী যারা দাঁড়াতে বা হাঁটতে পারে না তাদের জন্য চালু ও বন্ধ করার জন্য রয়েছে মোটরবাইকের মত চাবি। গিয়ারবক্স ব্যবহার করার মাধ্যমে চালক তার ইচ্ছেমত গতি বাড়াতে ও কমাতে পারবেন । দুর্ঘটনা এড়ানোর জন্য পায়ে ব্রেক আর রাতে চলাচল ও দুর্ঘটনা এড়ানোর জন্য হেডলাইট ও হর্ণ লাগানো হয়েছে।
শিক্ষার্থী মেহেদী হাসান জানান, স্কুটারটি মূলত তৈরি করা হয়েছে হাটতে অসমর্থ এমন বৃদ্ধ, প্রতিবন্ধী যারা কোনো কিছু ধরে দাঁড়াতে পারে কিন্তু হাটতে পারে ঘণ্টায় ২৫ কিলোমিটার বেগে চলতে সক্ষম সৌরচালিত স্কুটারটি না তাদের জন্য কম ঝুঁকিপূর্ণ এলাকা যেমন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, পার্ক, নদীর পাড়ে এ ধরনের স্কুটার নিয়ে চলাচল করা নিরাপদ। কোনো কারণে ল্যাপটপ অথবা মুঠোফোনের চার্জ শেষ হয়ে গেলেও এটির মাধ্যমে চার্জ করে নেয়া যাবে।
তিনি আরও জানান, ‘স্কুটারটি আমরা নিজেদের গবেষণাকক্ষ ও স্থানীয় একটি স্টিল ওয়ার্কশপে তৈরি করেছি। খরচ হয়েছে মাত্র ১৫ হাজার টাকা। দেশে অনেক স্কুটার আছে যেগুলো পায়ে ঠেলে চালাতে হয়। কিন্তু এই স্কুটারটি চালক দাঁড়িয়ে থেকে নিজের ইচ্ছা ও সুবিধামত নিয়ন্ত্রণ করতে পারবেন। স্কুটারটিতে আরও কিছু নতুনত্ব আসছে যা পুরোপুরি নিজেদের অর্থায়নে সম্ভব হচ্ছে না বলে জানান তিনি।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft