বৃহস্পতিবার, ২৮ মে, ২০২০
স্বাস্থ্যকথা
সর্বরোগের মহৌষধ কালিজিরা
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 18 February, 2020 at 6:29 AM
সর্বরোগের মহৌষধ কালিজিরাসর্বরোগের মহৌষধ বলা হয়ে থাকে কালিজিরাকে । এর পুষ্টিগুণের কথা আমরা কমবেশি সবাই জানি। তবে এ পুষ্টিকর খাদ্য উপাদান থেকে উৎপাদিত তেল খোলা বাজারে পাওয়া যায় তা স্বাস্থ্যের জন্য অনেক বেশিই ক্ষতিকর। শুনে অবাক হচ্ছেন? খোলা বাজারে পাওয়া কালিজিরার তেল নিয়ে করা এক গবেষণায় এমন তথ্যই পেয়েছে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর)।
নামে-বেনামে যেখানে-সেখানে যেসব কালিজিরার তেল পাওয়া যাচ্ছে তা না খাওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। তারা বলেছেন, এ তেল খেলে পেটের পীড়া বাড়বে। তাছাড়া সরাসরি তেল সেবনে বুক জ্বালাপোড়া, গ্যাস্ট্রিক, আলসার এসব সমস্যা দেখা দিতে পারে। তবে সঠিক গুণগত মানের কালিজিরার তেল শরীরের জন্য উপকারী।
গুণের শেষ নেই কালিজিরার। প্রায় দুই হাজার বছর ধরে মানুষ খাবারের সঙ্গে ‘কালিজিরা’ গ্রহণ করে আসছে। এর তেলও শরীরের জন্য খুব উপকারি। এতে আছে প্রায় ২১ শতাংশ আমিষ, ৩৮ শতাংশ শর্করা এবং ৩৫ শতাংশ ভেষজ তেল ও চর্বি। কালিজিরার তেল শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। কালিজিরায় থাকা অ্যান্টিমাইক্রোরিয়াল এজেন্ট শরীরের রোগজীবাণু ধ্বংস করে।
এই উপাদান শরীরে ঘা, ফোড়া, সংক্রামক রোগ হতে বাধা দেয়। এতে রয়েছে ক্ষুধা বাড়ানোর উপাদানও। পেটের নানা রোগজীবাণু ও গ্যাস দূর করে ক্ষুধা বাড়ায়। যারা মোটা হতে চান, তাদের জন্য কালিজিরা উপকারী পথ্য। চুল পড়া কমাতে এবং ত্বকের সুস্বাস্থ্য বজায় রাখতে কালিজিরার তেলের তুলনা হয় না। দাঁতে ব্যথা হলে কুসুম গরম পানিতে কালিজিরা দিয়ে কুলি করলে ব্যথা কমে। জিহ্বা, তালু, দাঁতের মাড়ির জীবাণু মরে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft